ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬
৩০ °সে


বন বিভাগের সহযোগিতায় সুন্দরবনে কাঠ চুরি

বন বিভাগের সহযোগিতায় সুন্দরবনে কাঠ চুরি
সুন্দরবনের কেয়াখালি এলাকায় চুরি করে নিয়ে যাওয়া হচ্ছে মূল্যবান কাঠ।ছবি: ইত্তেফাক

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী ও কবাদক স্টেশনের অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে সুন্দরবনের মূল্যবান গাছসহ প্রাণী নিধন চলছে। অভিযোগ উঠেছে, কাঠ পাচারকারীরা অবাধে সুন্দরী, পশুর, কাওড়া, বাইন, গরান, গেওয়াসহ মূল্যবান কাঠ পাচার করে সুন্দরবন উজাড় করছে। এক শ্রেণির দালাল বন কর্মকর্তাদের কাঠ পাচারে সহযোগিতা করছেন।

বনের কাঠ কাটার ব্যাপারে বন মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা সত্ত্বেও অসাধু কর্মকর্তা-কর্মচারীরা কাঠ চোরাদের দিয়ে প্রতি রাতে কবাদক ও বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন দিয়ে হাজার মণ কাঠ পাচার করছে।

৯নং সোরা গ্রামের আব্দুস সাত্তার, বুড়িগোয়ালনিী আব্দুস সামাদ ও ডুমুরিয়া রফিকুল জানান, আংটিহারার কোস্ট গার্ডের সদস্যরা গত বৃহস্পতিবার গোলখালী গ্রামের তাহের আলীর বাড়িতে অভিযান চালিয়ে পুকুর থেকে প্রায় চার লাখ টাকা মূল্যের সুন্দরবনের সুন্দরীসহ অন্য কাঠ জব্দ করে। প্রতি নিয়ত কোস্ট গার্ড বিভিন্ন স্থান থেকে কাঠ আটক করলেও বন বিভাগ তা এড়িয়ে যান।

আরও পড়ুন: সাগরে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে

এ বিষয় সহকারী বন সংরক্ষক এসিএফ রফিক আহম্মেদ বলেন, স্থানীয়রা আমাদের না জানিয়ে কোস্ট গার্ড সদস্যদের খবর দিলে তারা বিভিন্ন সময় কাঠ আটক করে বন অফিসে জমা দেয়। তিনি আরো বলেন, বিশাল এলাকা জুড়ে সুন্দরবন। আমাদের জনবল কম তাই চোরারা মাঝে মধ্যে কাঠ চুরি করছে। তবে বনবিভাগের কোনো লোক জড়িত থাকার প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন