ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
২৭ °সে


বঙ্গবন্ধুর ভাগ্নে দাদা ভাই-এর মৃত্যুবার্ষিকীতে শিবচরে জনতার ঢল

বঙ্গবন্ধুর ভাগ্নে দাদা ভাই-এর মৃত্যুবার্ষিকীতে শিবচরে জনতার ঢল
দাদাভাইয়ের মৃত্যুবার্ষিকী পালিত। ছবি: ইত্তেফাক

সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, শিক্ষানুরাগী, সমাজ সেবক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)-এর ২৮তম মৃত্যুবার্ষিকীতে শিবচরের দত্তপাড়ায় মরহুমের নিজ বাড়িতে জনতার ঢল নেমেছে।

এই মহান নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত তার সমাধীতে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তারা, আওয়ামী লীগসহ ঢাকা, মাদারীপুর, ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন), স্থানীয় সহযোগী ও অঙ্গসংগঠন, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পার্ঘ অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

বাদ যোহর উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ আছর দত্তপাড়ার মরহুমের নিজ বাড়িতে হাজার হাজার মুসুল্লীর অংশগ্রহনে মোনাজাতের মাধ্যমে মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)-এর রুহের মাগফিরাত কামনাসহ সকলের জন্য বিশেষ দোয়া করা হয়।

এ সময় মরহুমের বড় ছেলে জাতীয় সংসদের চিফ হুইপ ও পার্লামেন্ট মেম্বারস ক্লাবের সভাপতি নূর-ই-আলম চৌধুরী লিটন এমপি, মরহুমের কনিষ্ট ছেলে ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসনের দুইবারের সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সনসহ পরিবারবর্গ, মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য ও সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মুনির চৌধুরী, মাদারীপুর পুলিশ সুপার সুব্রত কুমার হালদার, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মো: শামসুদ্দিন খান, সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম তালুকদার, পৌর মেয়র মো: আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার মো: আসাদুজ্জামান, সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আবির হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ মোল্লা, সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন খান (তোতা), মুক্তিযোদ্ধাকালী সাতথানা এরিয়া কমান্ডার ও সাবেক পৌর প্রশাসক মোসলিম উদ্দিন খান, বরহামগঞ্জ ললিতকলা একাডেমির সভাপতি ও প্যানেল মেয়র আব্দুল কাদের খান মিলুসহ মাদারীপুর ও ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসনের জেলা-উপজেলা আওয়ামীলীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, জেলা-উপজেলা সরকারি কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজবৃন্দ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, সাংবাদিকবৃন্দ, শিক্ষকবৃন্দ, ইমামবৃন্দ, চিকিৎসকবৃন্দসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) ১৯৩৪ সালের ১৫ আগষ্ট শিবচর উপজেলার দত্তপাড়া এলাকার জমিদার পরিবারে জন্ম গ্রহন করেন। তার বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী ও মা চৌধুরী ফাতেমা বেগম। তার মা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন।

ইলিয়াস আহমেদের শিক্ষা জীবন শুরু হয় দত্তপাড়ার টিএন একাডেমী থেকে। এরপর মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন ও ১৯৬৯ সালের গণঅভ্যূথানের উত্তাল দিনগুলোতে নিরলসভাবে কাজ করেছিলেন তিনি।

১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি। পাশাপাশি মুজিব বাহিনীর কোষাধ্যক্ষেরও দায়িত্ব পালন করেছেন তিনি। এরপর ১৯৭৩ সালে মাদারীপুর আসন থেকে প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন তিনি।

এছাড়া ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠনসহ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। ১৯৯১ সালের ১৯ মে পঞচম্ জাতীয় সংসদের সদস্য থাকাকালীন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই মহান নেতা।

মরহুমের বড় ছেলে নূর-ই-আলম চৌধুরী লিটন মাদারীপুর-১ (শিবচর) আসন থেকে ছয়বার বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমান একাধিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। লিটন ব্যাপক উন্নয়ন ও ভালোবাসা দিয়ে শিবচরের মানুষের হৃদয় জয় করে নিয়েছেন।

সম্প্রতি মন্ত্রী, এমপি, সাংবাদিক ও বিরোধী দলের এমপিরা শিবচরে এসে বিভিন্ন জায়গায় ঘুরে উন্নয়নের চিত্র দেখে অভিভূত হয়ে বলেন, বাংলাদেশে কোনো নেতার পক্ষেই শিবচরের মতো উন্নয়ন করা সম্ভব না।

আরও পড়ুন: মালিতে হামলায় জাতিসংঘ শান্তিরক্ষী নিহত

মরহুমের কনিষ্ট ছেলে মজিবুর রহমান চৌধুরী নিক্সন ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসন থেকে দুইবার স্বতন্ত্র প্রার্থী হিসাবে আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফউল্লাহকে বিপুল ভোটে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয়ে বাংলাদেশের মধ্যে রেকর্ড সৃষ্টি করেন।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন