ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬
৩৪ °সে


‘জঙ্গি দমনে যত সাফল্য জঙ্গিবাদ দমনে ততটা নেই’

‘জঙ্গি দমনে যত সাফল্য জঙ্গিবাদ দমনে ততটা নেই’
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখা এই আলোচনা সভার আয়োজন করে। ছবি: ইত্তেফাক

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির বলেছেন, ‌‘বাংলাদেশ জঙ্গি দমনে যত সাফল্য দেখিয়েছে, জঙ্গিবাদ দমনে ততটা সাফল্য দেখাতে পারেনি। জঙ্গি হলো ব্যক্তি, আর জঙ্গিবাদ হলো তার দর্শন। ওহাবীবাদ ও মওদুদীবাদ এখন দেশে সমানভাবে ক্রিয়াশীল, যারা জঙ্গিবাদের বীজ বুনছে। আমাদের জোর গলায় বলতে হবে ধর্মের মধ্যে জঙ্গি-মৌলবাদের কোনো স্থান নেই। আমাদের আন্তঃধর্ম সংলাপ করতে হবে, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দিতে হবে এবং মানবতার জয়গান গাইতে হবে।

শহীদ জননী জাহানারা ইমামের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় আয়োজিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ও জাহানারা ইমামের আন্দোলন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শহরের দত্তবাড়ি তন্ময় কমিউনিটি সেন্টারে বুধবার বিকেলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখা এই আলোচনা সভার আয়োজন করে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখার সভাপতি মির্জা আহসানুল হক দুলালের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল। বক্তব্য রাখেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের (বিইউজে) সাধারণ সম্পাদক জে এম রউফ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখার সহ-সভাপতি সাদেকুর রহমান সুজন, কবি সম্পাদক মতিয়ার রহমান প্রমুখ। সংগঠনের জেলা সংগঠক এটিএম রাশেদুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় জেলা ও কলেজ কমিটির সদস্যরা ছাড়াও বগুড়ার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: অপরাধীর বাবার নামের সঙ্গে মিল থাকায় বিনা অপরাধে ৩ মাস কারাগারে

সভায় শাহরিয়ার কবির বলেন, ১৯৭৫ সালে জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পর থেকে সমাজের মধ্যে মৌলবাদীকরণ তথা পাকিস্তানীকরণের চেষ্টা চালানো হয়েছে। ধর্মের নামে জবরদস্তি ব্যবস্থা চালু করা হয়েছে। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের বিপরীতে গিয়ে দেশ থেকে ধর্মনিরপেক্ষতা ও মানবতাবাদকে মুছে ফেলার চেষ্টা চলছে। এই প্রক্রিয়ার বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে, ধর্মকে রাজনৈতিক হাতিয়ারে পরিণত করার বিরুদ্ধে তিনি সবাইকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন