শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিবালয় উপজেলাকে ড্রেজারমুক্ত ঘোষণা

আপডেট : ১৫ জুন ২০১৯, ২০:৩৯

শিবালয় উপজেলাকে ড্রেজারমুক্ত ঘোষণা করেছেন শিবালয় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন। শনিবার জেলার শিবালয় উপজেলার বিভিন্ন পয়েন্টে অবৈধ ড্রেজিং এর বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ১২ টি ড্রেজার জব্দ এবং প্রায় ৩০০০ ফিট পাইপ ধ্বংস করেন তিনি। উপজেলার তেওতা, জাফরগঞ্জ, গাবতলী, ঘোষ বাড়ির খাল, দুঘুলিয়া এলাকার বিভিন্ন পয়েন্ট থেকে এ সব ড্রেজার ধ্বংস করা হয়।

শিবালয় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন  জানান, শিবালয় উপজেলার নদীর তলদেশ হতে বালি উত্তোলন এবং নদী ভাঙা প্রবণ এলাকায় ড্রেজিং করে বালি উত্তোলনের দায়ে ১২ টি ড্রেজার এবং প্রায় ৩০০০ ফিট পাইপ ধ্বংস করা হয়।

এ সময় সহকারী কমিশনার ভূমি সাংবাদিকদের জানান, একটি সংঘবদ্ধ চক্র বহুদিন ধরে এই বেআইনি (ড্রেজার ব্যবসা) কাজের সঙ্গে জড়িত। স্থানীয় পর্যায়ে খোঁজ খবর নিয়ে যারা এই অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত তাদের তালিকা তৈরি করা হয়েছে। সকলের বিরুদ্ধে নিয়মিত মামলা করার প্রস্তুতি নেওয়া হয়েছে।  

তিনি আরও জানান, শিবালয় উপজেলায় ড্রেজার ব্যবসার সঙ্গে জড়িত ২০ জন ব্যবসায়ীর নাম আমরা তদন্ত করে পেয়েছি।তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে। এছাড়া মামলার প্রক্রিয়া চলমান থাকবে। প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানদের সমন্বয়ে ড্রেজার প্রতিরোধ কমিটি গঠন করা হবে। তারা কোন ড্রেজিং এর প্রস্তুতি দেখামাত্রই উপজেলা প্রশাসনকে অবহিত করবে এবং প্রতিরোধ গড়ে তুলবে। যমুনা নদীর তীরবর্তী এলাকায় কোন প্রকার ড্রেজিং চলতে দেওয়া হবে না। মোবাইল কোর্ট নিয়মিত চলবে। 

আরও পড়ুন:  টেকনাফে প্রায় দেড় লাখ পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

এ সময় তিনি শিবালয় উপজেলাকে ড্রেজারমুক্ত ঘোষণা করেন।

ইত্তেফাক/জেডএইচডি