ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে ২০ কারখানায় ছুটি ঘোষণা, আটক ৪

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে ২০ কারখানায় ছুটি ঘোষণা, আটক ৪
সাভারের আশুলিয়া। ছবি : গুগল ম্যাপ

সদ্য ঘোষিত মজুরি কাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে টানা তৃতীয় দিনের মতো সাভার উপজেলার আশুলিয়ায় বিভিন্ন কারখানায় বিক্ষোভ অব্যাহত রেখেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। ক্রমাগত শ্রমিক বিক্ষোভের মুখে এখন পর্যন্ত ২০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এদিকে শ্রমিক বিক্ষোভে উস্কানির অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য এক ঝুট ব্যবসায়ীসহ চারজনকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত আশুলিয়ার জিরাবো ও কাঠগড়া এলাকার বিভিন্ন কারখানার সামনে এ বিক্ষোভ করে শ্রমিকরা।

শিল্প পুলিশ, শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার সকাল থেকে জিরাবো ও কাঠগড়া এলাকার বেশ কিছু কারখানার শ্রমিক মজুরি বৈষম্যের অভিযোগ তুলে তৃতীয় দিনের মতো কর্মবিরতিসহ বিক্ষোভ করতে থাকে। এসময় উত্তেজিত শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে বেশ কিছু কারখানায় ভাঙচুর করলে পুলিশ বাধা দেয়। এসময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হলে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করে। পরে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

আরো পড়ুনঃ নারী প্রার্থীতে আওয়ামী লীগ এগিয়ে

কাঠগড়া এলাকার পিকার্ড বাংলাদেশ লিমিটেড কারখানার ম্যানেজার (অ্যাডমিন) গাজী শফিকুর রহমান জানান, তাদের কারখানার শ্রমিকরা প্রতিদিনের মতো সকালে কাজে যোগ দিয়েছিলেন। কিন্তু আশপাশের বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা সকালে তাদের কারখানার সামনে জড়ো হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। এসময় কারখানার প্রধান ফটকেও ভাঙচুর চালানো হয়। এতে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়লে কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহবুবুর রহমান বলেন, বিক্ষোভের ঘটনায় উস্কানির অভিযোগে এক ঝুট ব্যবসায়ীসহ চারজনকে আটক করা হয়েছে। উল্লেখ্য, রবিবার সকালে আশুলিয়ার চারাবাগ এলাকার মেট্রো নিটিং লিমিটেড কারখানা থেকে সরকারি গেজেট অনুযায়ী মজুরি বৃদ্ধির দাবিতে এ শ্রমিক বিক্ষোভের সুত্রপাত হয়।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন