ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
২৭ °সে

ধূমপান না করলে মিলবে ৬ দিন ছুটি!

ধূমপান না করলে মিলবে ৬ দিন ছুটি!
প্রতীকী ছবি।

নিজ প্রতিষ্ঠানের কর্মীদেরকে ধূমপান থেকে বিরত রাখতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে জাপানের এক বেসরকারি প্রতিষ্ঠান। টোকিওভিত্তিক মার্কেটিং প্রতিষ্ঠান ‘পিয়ালা ইনক’ তাদের ধূমপায়ী কর্মীদের ধূমপান বন্ধের পুরস্কার হিসেবে বছরে অতিরিক্ত ৬ দিন ছুটি দিচ্ছে। খবর সিএনবিসি’র।

বিশ্বজুড়ে অফিসগুলোতে কর্মীরা দুপুরের খাবার এবং চা বিরতি ছাড়াও সংক্ষিপ্ত ধূমপান বিরতি পেয়ে থাকেন। এক্ষেত্রে ব্যতিক্রম নয় মার্কেটিং প্রতিষ্ঠান ‘পিয়ালা ইনক’। প্রতিষ্ঠানটির অফিস বিল্ডিংয়ের ২৯ তলায় অবস্থিত। এর কর্মীদের ধূপমান করতে হলে বিল্ডিংয়ের নিচে নামতে হয়। এতে প্রতিবারে অন্তত ১৫ মিনিট সময় লাগে। এই ১৫ মিনিট সময়ে অধূমপায়ী কর্মীদেরকে অফিসের কাজে ব্যস্ত থাকতে হয়। ফলে অধূমপায়ীদেরকে তুলনামূলকভাবে বেশি খাটতে হয়।

এই অবস্থায় এক অধূমপায়ী কর্মী অফিসের পরামর্শ বক্সে এ বিষয়ে অভিযোগ করে ক্ষতিপূরণ দাবি করে। বিষয়টি নজরে আসে প্রতিষ্ঠানটির সিইও’র এবং তিনি অধূমপায়ী কর্মীদেরকে ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত ছয় দিন ছুটি দিতে সম্মত হন।

এব্যাপারে প্রতিষ্ঠানটির সিইও তাকাও অসুকা বলেন, ‘আমি আশা করি কর্মীদেরকে ধূমপান ত্যাগ করতে জোর জবরদস্তি কিংবা জরিমানার বদলে ছুটি দেওয়ার মাধ্যমে উৎসাহিত করা সম্ভব।’

আরও পড়ুন: চীন-রাশিয়ার মধ্যে ‘বিলিয়ন ডলার’ গ্যাস পাইপলাইন

প্রতিষ্ঠানটির এই উদ্যোগে ইতোমধ্যে বেশ সাড়া পড়েছে। মোট ১২০ জন কর্মীর মধ্যে অন্তত ৩০ জন কর্মী অতিরিক্ত ছয়দিন ছুটি পেয়েছেন। এতে উদ্বুদ্ধ হয়ে বেশ কয়েকজন কর্মী ধূমপান ত্যাগ করেছেন।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন