'নাগরিকত্ব আইন সংশোধনে কোনো নাম যেন বাদ না পড়ে'

'নাগরিকত্ব আইন সংশোধনে কোনো নাম যেন বাদ না পড়ে'
ফাইল ছবি।

সম্প্রতি নাগরিকত্ব আইন সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্র সরকার। তাই ভোটার তালিকা নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে দেশটির সরকার। ভোটার তালিকা সংশোধনের বিষয়টি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন সভায় তুলে ধরেছেন। তাই বর্তমান পরিস্থিতির কথা বিবেচনায় রেখে তালিকা থেকে যেন একটি নামও বাদ না পড়ে, এমন হুঁশিয়ারি দিয়েছেন জেলা রাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তা (সিইও)।

ভোটার তালিকার বিশেষ সংক্ষিপ্ত সংশোধনী প্রক্রিয়া পশ্চিমবঙ্গে আগামীকাল ১৫ জানুয়ারি শেষ হবে। তবে দক্ষিণ চব্বিশ পরগনায় ২০ জানুয়ারি পর্যন্ত চলবে। পরে পশ্চিমবঙ্গে ৭ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করার কথা রয়েছে। এই পর্বে তালিকা থেকে নাম বাদ দেওয়ার ক্ষেত্রে (সাত নম্বর ফর্ম) প্রতিটি ধাপে সরাসরি নজর রাখতে হবে সংশ্লিষ্টদের। একটি ধাপও যাতে সংশ্লিষ্টদের নজরের বাইরে না যায় সেজন্য সকল জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে প্রধান নির্বাচনী কর্মকর্তা।

তালিকা সংশোধনী পর্বে ভোটার অনলাইনে আবেদন করতে পারবেন। ভোটার আইডি কার্ডে যেন কোন ভুল না হয় এ বিষয়ে সতর্ক করা হয়েছে দায়িত্বপ্রাপ্তদের।

আরও পড়ুন: কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত

এর আগে ভারতে নাগরিকত্ব সংশোধন আইনকে মুসলিমদের প্রতি বৈষম্যমূলক বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ভারত সরকারকে আইন সংশোধনের আহ্বান জানিয়েছিল। সংস্থাটি বলেছে, 'এই আইনের প্রকৃতিগত বৈশিষ্ট্য হলো বৈষম্য।'

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত