ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
৩৩ °সে

অনলাইন ক্লাসে হঠাৎ অশ্লীল চিত্র, জুম বন্ধ সিঙ্গাপুরে

অনলাইন ক্লাসে হঠাৎ অশ্লীল চিত্র, জুম বন্ধ সিঙ্গাপুরে
ভিডিও কনফারেন্সিং জুম। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বজুড়ে মানুষের অবাধ বিচরণ বন্ধ রাখা হয়েছে। এমন পরিস্থিতিতে দেশে চলছে লকডাউন কর্মসূচী। শিক্ষা কার্যক্রম চলছে অনলাইন কিংবা ভিডিও কনফারেন্সে। আর এজন্য সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয় ব্যবহার করেছে ‘জুম’। তবে ক্লাস চলাকালে ঘটলো অপ্রীতিকর ঘটনা।

সিঙ্গাপুরে জুম ব্যবহার করে অনলাইন শিক্ষা কার্যক্রমে ক্লাস চলাকালীন সময় একটি বিষয়ে শিক্ষার্থীদের সামনে হঠাৎ চলে আসে অশ্লীল চিত্র। এমন অপ্রীতিকর ঘটনার কারণ হিসেবে হ্যাকারদের অপহরণকে দায়ী করলেও উপস্থিত ‘জুম’ কে প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার।

দুইজন হ্যাকার একদিনে দুইটি ভূগোল বিষয়ে বাধা সৃষ্টি করায় বুধবার জুম বন্ধ ঘোষণা করে সিঙ্গাপুর, যাকে ‘জুমবোম্বিং’ বলা হয়। সিঙ্গাপুরে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, একটাকে একটি মারাত্মক ঘটনা হিসেবে তদন্ত করা হচ্ছে। এবং পুলিশ সম্ভবত ফাইল রেকর্ড করে ফেলেছে।

সিঙ্গাপুর শিক্ষা মন্ত্রণালয়ের প্রযুক্তি বিভাগের পরিচালক ‍আরোন লহ্ বলেছেন, এর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে আমার ইতোমধ্যে জুমের সঙ্গে কাজ শুরু করেছি। আমরা চেষ্টা করছি পরিষ্কার নিরাপত্তা ব্যবস্থা তৈরি করতে এবং সহজে অনুসরণ করা যায়।

আরও পড়ুন: নিউইয়র্ক সিটির গণকবরে মরদেহের সংখ্যা বাড়ছে

তিনি আরও বলেন, যেই পর্যন্ত জুম তাদের নিরাপত্তার বিষয় কঠোরভাবে নিশ্চয়তা দিতে পারবে, ততক্ষণ পর্যন্ত আমাদের শিক্ষকগণ অনলাইন ক্লাসে জুম ব্যবহার বন্ধ রাখছে।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন