ঢাকা শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
২৬ °সে

করোনা মহামারিতেই হতে পারে জঙ্গি হামলা: জাতিসংঘ

করোনা মহামারিতেই হতে পারে জঙ্গি হামলা: জাতিসংঘ
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বিশ্বজুড়ে মানুষ করোনা ভাইরাস মোকাবিলায় প্রাণপণে লড়ছে। ঠিক সেই সময় জঙ্গি হামলার বিষয়ে সতর্ক বার্তা দিলো জাতিসংঘ। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়টিতে সুযোগ নিয়ে বড় রকমের হামলা চালাতে পারে জঙ্গিরা বলছে বিশ্বের সর্ববৃহৎ এই সংগঠনটি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বৃহস্পতিবার প্রধান অতিথির বক্তব্যে এমন সতর্ক বার্তা জানান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারি আকার দেখা দেওয়ায় এখন ব্যস্ত প্রায় সব দেশ। কিন্তু এই সময়েই নিরাপত্তাজনিত ফাঁকফোকর খুঁজে সন্ত্রাসবাদীরা। এই সুযোগকেই কাজে লাগাতে পারে এবং হামলা চালাতে পারে। ফলে বাড়ছে বিপদ। সন্ত্রাসবাদী সংগঠনগুলো এই সুযোগকে কাজে লাগাতে উঠেপড়ে লাগতে পারে।

আন্তোনিও গুতেরেস বলেন, আর যদি এই আশঙ্কা সত্যি হয় তাহলে আরও অনেক অসহায় মানুষের প্রাণ যেতে পারে। ফলে করোনার মহামারির বিরুদ্ধে আমাদের যে লড়াই, তার সব প্রচেষ্টা মুহূর্তেই আরও কঠিন হয়ে উঠতে পারে।

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, এই সময় স্বাস্থ্যসেবায় বিভিন্ন জায়গায় বৈষম্য দেখা দিচ্ছে, অনেক জায়গায় সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করা হয়েছে এবং মত প্রকাশের স্বাধীনতাকে রুখে দেওয়ার চেষ্টা দেখা দিয়েছে। করোনা মহামারীর কারণে শরণার্থী ও সব ধরণের সুবিধা থেকে বঞ্চিতদের সামনেও মানবাধিকার সংকট দেখা দিতে পারে।

আরও পড়ুন: অনলাইন ক্লাসে হঠাৎ অশ্লীল চিত্র, জুম বন্ধ সিঙ্গাপুরে

তিনি আরও বলেন, করোনা ভাইরাস নামের এই মহামারীর পরিণতি দীর্ঘমেয়াদী হবে। এই মহামারী আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার ক্ষেত্রেও এক বিরাট ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে। এনডিটিভি।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৯ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন