বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখ আক্রান্ত হলেও অবাক হব না: ফাউসি

যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখ আক্রান্ত হলেও অবাক হব না: ফাউসি
মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি।

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, করোনা মহামারিতে ভুল পথে হাঁটছে আমেরিকা। এ অবস্থা চলতে থাকলে প্রতিদিন এক লাখ লোক করোনায় আক্রান্ত হলেও অবাক হব না। মঙ্গলবার মার্কিন সিনেটে স্বাস্থ্য, শিক্ষা, শ্রম ও পেনশন কমিটির এক শুনানিতে ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাচ ডিজিজের (এনআইএআইডি) পরিচালক ফাউসি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকার করোনা পরিস্থিতি নিয়ে আমি উদ্বেগে রয়েছি। এখানে যা ঘটছে, তাতে আমি সন্তুষ্ট নই। কারণ, আমরা ভুল পথে হাঁটছি। এ জন্য আমেরিকা নিয়ে সঠিক কোন ভবিষ্যদ্বাণী করতে পারছি না। তবে আমেরিকার করোনা পরিস্থিতি খুব খারাপের দিকে যাচ্ছে।

ফাউসি আরও বলেন, আমেরিকায় করোনা ভাইরাস বিস্তারের নতুন কেন্দ্রস্থল হিসেবে টেক্সাস ও ফ্লোরিডায় ব্যাপক হারে সংক্রমণ শনাক্ত হচ্ছে। দেশজুড়ে প্রতিদিন এখন ৪০ হাজার রোগী শনাক্ত হচ্ছে।

তিনি বলেন, আমেরিকায় দ্রুত সংক্রমণ কমিয়ে আনা উচিত, যাতে দেশজুড়ে সংক্রমণ মারাত্মক আকার ধারণ না করে। আমাদের হাতে এখন আর পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এখন যদি এটা ঘুরে না দাঁড়ায়, তবে দিনে এক লাখ সংক্রমণ ছাড়ালেও অবাক হব না।

ফাউসি মার্কিন তরুণদের জন্য কড়া বার্তা দিয়ে বলেন, তরুণেরা মাস্ক না পরেই এক হয়ে বিপজ্জনক আচরণ করছে। তারা সামাজিক দূরত্বের নিয়ম মানছে না। আমাদের এখন দায়িত্বের দিকে মনোযোগ দেওয়া উচিত। ব্যক্তি ও সামাজিক প্রচেষ্টা হিসেবে মহামারি মোকাবিলা করতে হবে।

আরও পড়ুন: কাশ্মীরে জঙ্গি হামলা: মৃত দাদুর উপরে বসে ডাকছে নাতি!

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আমেরিকায় করোনায় ২৬ লাখ ৩৬ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৭ হাজার ৪২৫ জনের। পার্সটুডে।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত