শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফগানিস্তানে ২৮ পুলিশ সদস্যকে হত্যা করলো তালেবানরা

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৩

 আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশে উরুজগানের গিজাব জেলায় তালেবানরা বিদ্রোহীরা ২৮ পুলিশ সদস্যকে হত্যা করেছে । বুধবার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে আফগানিস্তানের কর্মকর্তারা।  

স্থানীয় একজন কর্মকর্তা জানান, পুলিশ সদস্যরা তালেবানদের কাছে আত্মসমর্পণ করার পর তাদেরকে হত্যা করা হয়। তবে এই অভিযোগ অস্বীকার করেছে তালেবানরা। 

আফগানিস্তানের উরুজগান সরকারের মুখপাত্র জেলগাই এবাদি বলেন, তালেবান যোদ্ধারা ২৮ জন পুলিশ সদস্যদের বলেন যে আত্মসমর্পণ করলে মঙ্গলবার রাতে তাদের বাড়িতে যাওয়ার সুযোগ দেওয়া হবে। তবে আত্মসমর্পণের পর ওই পুলিশ সদস্যদের অস্ত্র কেড়ে নিয়ে তাদেরকে গুলি করে হত্যা করা হয়। 

স্থানীয় আরেক কর্মকর্তা জানিয়েছেন যে আত্মসমর্পণের পর তিনজন পুলিশ সদস্য সেখান থেকে পালাতে সক্ষম হয়েছেন।  এই হত্যাকাণ্ডের বিষয়ে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। 

এদিকে এক বিবৃতিতে তালেবানদের পক্ষ থেকে বলা হয়েছে, আত্মসমর্পণের পর হত্যার যে দাবি শ্ত্রুপক্ষ করছে তা ভিত্তিহীন। তালেবান যোদ্ধারা তাদেরকে বার বার অস্ত্র রেখে শত্রুতা শেষ করার জন্য আহ্বান জানিয়েছেন কিন্তু তারা যুদ্ধ চালিয়ে গেছেন। 

কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের সরকারের সঙ্গে তালেবানদের শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে । তবে এর মধ্যেই আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে তালেবানদের সংঘাত বেড়েছে। এতে আফগানিস্তানে ১৯ বছর ধরে চলা যুদ্ধ বন্ধের সম্ভাবনা তৈরি হয়েছিল সেটি শঙ্কার মধ্যে পড়েছে। 

ইত্তেফাক/এআর