Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near ') ORDER BY id' at line 1
Array
(
)

এবার শত শত ইমাম-মুসলিম নেতাদের বন্দি করেছে চীন 

এবার শত শত ইমাম-মুসলিম নেতাদের বন্দি করেছে চীন 
এর আগে জাতিসংঘ অভিযোগ করেছে, প্রায় ১০ লাখের বেশি উইঘুর মুসলিমকে বন্দি করে রেখেছে চীন। ছবি: সংগৃহীত

উইঘুরদের নির্যাতনের পাশাপাশি এবার ইমাম এবং মুসলিম নেতাদের বন্দি করেছে চীন। সম্প্রতি এক নির্বাসিত উইঘুর ভাষাতত্ত্ববিদের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শত শত মুসলিম এবং ধর্মীয় নেতাদের বন্দি করেছে চীন।

রেডিও ফ্রি এশিয়ার খবরে বলা হয়েছে, ইমামদের বন্দি করে রাখায় ঘটনায় সেখানকার পরিবেশ এমন হয়েছে যে তারা মৃত্যুর ভয় পাচ্ছে, কেননা তাদের জানাজা সম্পন্ন করার মত ইমাম নেই।

নরওয়ে ভিত্তিক ইন্টারন্যাশনাল সিটিস অফ রেফিউজি নেটওয়ার্ক ( আইসিওআরএন) সংস্থার এক্টিভিস্ট আব্দুলওয়ালি আইয়ুপ শিনজিয়াং প্রদেশের উইঘুরদের সাক্ষাতকার নিয়ে বলেন, অন্তত ৬১৩ জন ইমামকে বন্দি করে রাখা হয়েছে।

বৃহস্পতিবার ওয়াশিংটন ভিত্তিক উইঘুর মানবাধিকার সংস্থার 'ইমামরা কোথায়?' টাইটেল ওয়েবিনারে আইয়ুপ বলেন, আমরা ২০১৮ সালের মে মাস থেকে এই অনুসন্ধান শুরু করি ... এবং নভেম্বরে এই সাক্ষাতকার শেষ হয়। আমি লক্ষ করেছি বেশি সংখ্যক জনগোষ্ঠীর ধর্মীয় নেতাদের টার্গেট করা হয়েছে।

এছাড়া সেখানে তিনি গণহারে ইমামদের বন্দি করে রাখার প্রমাণাদি তুলে ধরেন।

ইত্তেফাক/এসআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত