যুক্তরাষ্ট্রে করোনা নিয়ে সিডিসির সতর্কতা

তিন সপ্তাহে আরো ৬০ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা

তিন সপ্তাহে আরো ৬০ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা
প্রতিকী ছবি

যুক্তরাষ্ট্রে আগামী তিন সপ্তাহের মধ্যে আরো ৬০ হাজার মানুষ করোনা ভাইরাসে প্রাণ হারাবেন বলে এক পূর্বাভাস দিয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। প্রাদুর্ভাব শুরুর পর মহামারি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত ও বিপর্যস্ত দেশটিতে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই এমন আশঙ্কার খবর জানালো দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ।

শুক্রবার থেকে ‘থ্যাংকসগিভিং ডের’ মাধ্যমে যুক্তরাষ্ট্রে উত্সব ও ছুটির মৌসুম শুরু হয়েছে। মানুষ ব্যাপক হারে কেনাকাটা করছেন। ফলে ভাইরাসটির সংক্রমণের বিস্তার আরো দ্রুত ছড়াতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, আগামী ১০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হতে পারে। ঐতিহ্যগতভাবে এই মৌসুমে পরিবারের সঙ্গে উত্সবের আনন্দে মাতার কথা থাকলেও, অনেকে হারাতে পারেন প্রিয়জনদের।

বিশ্ব জুড়ে করোনা ভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গতকাল পর্যন্ত ২ লাখ ৭১ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। আগামী তিন সপ্তাহে আরো ৬০ হাজার মৃত্যু হলে ডিসেম্বরের শেষে মৃতের সংখ্যা সোয়া ৩ লাখ ছাড়িয়ে যাবে। গত শুক্রবার পর্যন্ত টানা ২৫ দিন যুক্তরাষ্ট্রে দৈনিক কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ছিল লক্ষাধিক। দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৩৪ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে। রেকর্ড সংক্রমণ শনাক্ত হচ্ছে দেশটির অর্ধেকের বেশি রাজ্যে। এছাড়া হাসপাতালে রোগী ভর্তিতেও রেকর্ড হয়েছে।

আগামী মাসের মাঝমাঝি যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার কথায় কিছুটা আশা জাগলেও গণহারে টিকাদান কর্মসূচির জন্য মাসের পর মাস সময় লাগবে বলে বিশেষজ্ঞরা স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিচ্ছেন। সিএনএন।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত