ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
৩২ °সে

সমুদ্র সবচেয়ে উত্তপ্ত ছিল ২০১৮ সালে

সমুদ্র সবচেয়ে উত্তপ্ত ছিল ২০১৮ সালে
ফাইল ছবি

পৃথিবীর সমুদ্রগুলো ২০১৮ সালে সবচেয়ে বেশি উত্তপ্ত ছিল। ১৯৫৮ সাল থেকে বিশ্বের তাপমাত্রা রেকর্ড করে রাখার কাজ শুরুর পর গত বছর সমুদ্র সবচেয়ে বেশি উত্তপ্ত ছিল বলে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক টিম জানিয়েছে। তাদের এ সংক্রান্ত তথ্য-উপাত্ত বুধবার অ্যাডভান্সেস ইন অ্যাটমসফেরিক সায়েন্সেস নামের একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

সিএনএন’র এক খবরে বলা হয়েছে, ২০১৭ সালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ২০১৮ সালেই ভেঙে গেছে। জার্নালের লেখকরা বলছেন, পৃথিবীতে মানুষের সৃষ্ট উষ্ণতার জন্য সমুদ্রগুলো বেশি উত্তপ্ত হচ্ছে। গত সপ্তাহে এই বিজ্ঞানীদেরই প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, বিজ্ঞানীদের ধারণার চেয়েও বেশি দ্রুত উত্তপ্ত হচ্ছে সমুদ্রগুলো। অনেক বেশি তাপ শুষে নিচ্ছে সমুদ্রপৃষ্ঠ। এ কারণে গত ৬০ বছরের তুলনায় আগামী ২০৮১ থেকে ২১০০ সালের মধ্যে ছয় গুণ বেশি উত্তপ্ত হবে সমুদ্র। উষ্ণ সমুদ্র বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করবে।

আরও পড়ুন: চাঁদের বুকে গাছের চারা গজিয়েছে চীন

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে, ভারি বৃষ্টিপাতের সঙ্গে তীব্র ঝড় হবে এবং দ্রুত হারে মেরুর বরফ গলবে। গবেষণা বলছে, ৯০ ভাগের বেশি তাপ আটকা পড়ছে গ্রিনহাউস গ্যাসের কারণে যা সমুদ্রগুলো শুষে নেয়। যার কারণ হচ্ছে মানুষ। এই উত্তপ্ত সমুদ্রই প্রমাণ করে যে পৃথিবীতে উষ্ণতা বাড়ছে।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন