যা যা থাকছে না বাইডেনের শপথ অনুষ্ঠানে 

যা যা থাকছে না বাইডেনের শপথ অনুষ্ঠানে 
ছবি: সংগৃহীত।

২০ জানুয়ারি শপথ নিতে যাচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একদিকে করোনা ভাইরাসের তাণ্ডব এবং অপরদিকে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার শঙ্কা; এ সব মিলিয়ে এবার এক ভিন্ন পরিবেশে শপথ নেবেন বাইডেন।

জানা গেছে, করোনা মহামারি পরিস্থিতির কারণে বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানটি মূলত ভার্চুয়াল ইভেন্ট হতে চলছে। ‘আমেরিকা ইউনাইটেড’ থিমের অধীনে পাঁচদিন ধরে এই অনুষ্ঠানের সম্প্রচার করা হবে। এছাড়াও ‘সেলিব্রেটিং আমেরিকা’ নামে ৯০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠানও সম্প্রচার হবে।

এদিকে সহিংসতার শঙ্কায় ওয়াশিংটন ডিসিতে বর্তমানে হাই-অ্যালার্ট চলছে। শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২০ হাজারের বেশি ন্যাশনাল গার্ড সদস্য।

বাইডেনের অভিষেক উপলক্ষে ক্যাপিটল ভবনের চারপাশে সামরিক ‘গ্রিন জোন’ ঘোষণা করা হয়েছে। এর ফলে, যে ন্যাশনাল পার্কে অন্য সময় লাখো মানুষের ভিড় থাকে, এবার সেটি খালিই দেখা যাবে।

অন্যবার মানুষজনকে অভিষেক অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানানো হলেও এবার তা হয়নি। তাদের ওই এলাকায় যেতে নিরুৎসাহিত করছে কর্তৃপক্ষ।

জানা গেছে, এবার প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে মাত্র এক হাজার টিকিট ছাড়া হয়েছে। সেগুলোও পাওয়া যাচ্ছে শুধু সিনেটর ও কংগ্রেস সদস্যদের মাধ্যমে।

এছাড়া বদলেছে ক্যাপিটল হিলের দৃশ্যও। আগে উন্মুক্ত থাকলেও বর্তমানে ভবনটির চারপাশে বসানো হয়েছে সাত ফুট উঁচু কাঁটাতারের বেড়া।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x