শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হোয়াইট হাউজের অন্দরমহল

আপডেট : ২১ জানুয়ারি ২০২১, ০৬:২০

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির দাপ্তরিক বাসভবনের নাম হোয়াইট হাউজ। এই বিখ্যাত বাড়িটির তিনটি অংশ। মাঝখানের মূল ভবনটিতে বসবাস করেন মার্কিন প্রেসিডেন্ট ও তার পরিবার। এই অংশের দুই পাশে রয়েছে আরও দুটি অংশ; যার একটি ইস্ট উইং ও অন্যটি ওয়েস্ট উইং। সারা বাড়িতে ৬টি ফ্লোর, ১৩২টি কক্ষ, ৩৫টি বাথরুম ছাড়াও রয়েছে ৪১২টি দরজা, ১৪৭টি জানালা, ২৮টি ফায়ারপ্লেস, ৮টি সিঁড়ি ও ৩টি লিফট।

গুরুত্বপূর্ণ কক্ষগুলোর বেশিরভাগই ওয়েস্ট উইংয়ে অবস্থিত। এগুলোর মধ্যে ওভাল অফিস, সিচুয়েশন রুম, রুজভেল্ট রুম উল্লেখযোগ্য। প্রেসিডেন্টের প্রধান কার্যালয় হলো ওভাল অফিস। এখান থেকেই সরকারি নানা দাপ্তরিক কাজ করেন প্রেসিডেন্ট। এই অফিসের ঠিক সামনেই রয়েছে হোয়াইট হাউজ গার্ডেন। হোয়াইট হাউজের নানা অনুষ্ঠান এই বাগানের ভেতরে অনুষ্ঠিত হয়। আগত অতিথিদের শুভেচ্ছা জানানোর কাজটিও করা হয় এখানে।

ওয়েস্ট উইংয়ের গুরুত্বপূর্ণ কক্ষগুলোর একটি হলো রুজভেল্ট রুম। এখানে সাধারণত নতুন কর্মকর্তাদের মনোনয়নের ঘোষণা করা হয়। এই কক্ষের দেয়ালে থিয়োডর ও ফ্রাংকলিন দুই রুজভেল্টেরই আঁকা ছবি রয়েছে।

হোয়াইট হাউজের প্রেস ব্রিফিং রুমকে বলা হয় ‘জেমস এস ব্র্যাডি প্রেস ব্রিফিং রুম’। সাবেক হোয়াইট হাউজ প্রেস সচিব জেমস ব্র্যাডিকে সম্মান জানিয়ে ২০০০ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটন এই কক্ষের নামকরণ করেন।

২০২০ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন।

আরও পড়ুন:হোয়াইট হাউজে বাইডেন

এদিকে প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান ঘিরে যুক্তরাষ্ট্রজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশটির ৫০ টি রাজ্যের রাজধানীতে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। মোতায়েন করা হয়েছে ২০ হাজারের বেশি জাতীয় নিরাপত্তা রক্ষী। 

ইত্তেফাক/এএইচপি/এআর