শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

একজোট হচ্ছে রিপাবলিকানরা

চ্যালেঞ্জের মুখে বাইডেনের করোনা রিলিফ প্যাকেজ

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৫৫

দায়িত্ব গ্রহণের আগেই করোনা মহামারির কারণে দুর্বল হওয়া অর্থনীতি পুনরুদ্ধারে ১ লাখ ৯০ হাজার কোটি মার্কিন ডলারের একটি রিলিফ প্যাকেজের পরিকল্পনা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তার এই প্যাকেজ আটকাতে একজোট হচ্ছেন রিপাবলিকান আইনপ্রণেতারা। বিশেষজ্ঞরা বলছেন, নতুন প্রেসিডেন্টের রিলিফ প্যাকেজ বড় চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে। কোনো একজন ডেমোক্র্যাট সিনেটর এই প্যাকেজের বিরুদ্ধে গেলে আটকে যাবে এই পরিকল্পনা।

করোনার কারণে আর্থিক সংকটে থাকা মার্কিন নাগরিকদের ব্যাপক সমর্থন রয়েছে এই রিলিফ প্যাকেজের বিষয়ে। কারণ এটি পাশ হলে মার্কিন পরিবারগুলো এককালীন ১ হাজার ৪০০ ডলার করে পাবেন। এ খাতে বরাদ্দ হবে ১ লাখ কোটি ডলার। এছাড়া করোনা মহামারি মোকাবিলায় ৪১ হাজার ৫০০ কোটি ডলার এবং ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য দেওয়া হবে ৪৪ হাজার কোটি ডলার। নতুন বাইডেন প্রশাসনের জন্য এই পরিকল্পনাকে এখন অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

সিএনএনের এক খবরে বলা হয়েছে, কংগ্রেসের দুই কক্ষেরই রিপাবলিকান আইনপ্রণেতারা বাইডেনের রিলিফ প্যাকেজ আটকে দিতে একজোট হচ্ছে। আগামী শুক্রবার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এই বিলের ওপর ভোটাভুটি হবে। সেখানে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। ফলে রিপাবলিকানদের বিরোধিতা সত্ত্বেও বিলটি অনায়াসে পাশ হতে পারে। কিন্তু সিনেটে দুই দলেরই সদস্য সংখ্যা সমান (৫০-৫০)। সেখানে এক জন ডেমোক্র্যাট সিনেটের বিরুদ্ধে গেলেই বিলটি আটকে যাবে।

খবরে বলা হয়েছে, রিপাবলিকানরা বিরোধিতা করলে তাতে তাদের রাজনৈতিক ঝুঁকি বাড়বে। কারণ এই বিলের প্রতি বেশির ভাগ মার্কিনির সমর্থন রয়েছে। গত মঙ্গলবার জিওপির মধ্যাহ্নভোজে পার্টি নেতারা রিলিফ প্যাকেজের দুর্বল দিকগুলো তুলে ধরার ব্যাপারে আলোচনা করেন। রিপাবলিকানরা আশা করছেন, তাদের দলীয় কোন্দলের অবসান হয়েছে এবং ডেমোক্র্যাটদের বিরুদ্ধে লড়তে এখন তারা ঐক্যবদ্ধ।

সিনেটের শীর্ষ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলের মতে, এই প্যাকেজ সম্পূর্ণভাবে ডেমোক্র্যাটদের দলীয়। জনগণ চেক পেলে খুশি হবে। কিন্তু তাদের জানানো দরকার এর পেছনে কী আছে। আর ডেমোক্র্যাটদের মনে রাখতে হবে, সিনেটে আমাদের আসন সমান। তবে ডেমোক্র্যাটরা বলছে, এই প্যাকেজ পাশে জনগণের সমর্থন রয়েছে। হোয়াইট হাউজ ও সিনেটে জয় তারই প্রমাণ। তারা বলছেন, কষ্টে থাকা মার্কিনিদের দ্রুত সহায়তা দেওয়া প্রয়োজন। এই বিল পাশে তারা রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে চায়। তবে এই পরিকল্পনা কোনোভাবেই ভেস্তে যেতে দেবে না।

গ্রিনকার্ড ইস্যুতে নিষেধাজ্ঞা প্রত্যাহার:

যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডের আবেদনকারীদের প্রবেশে সাবেক ট্রাম্প প্রশাসন যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা বাতিল করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এই নিষেধাজ্ঞা মার্চের শেষ পর্যন্ত বহাল থাকার কথা ছিল। কিন্তু বুধবার বাইডেন নিষেধাজ্ঞা বাতিল করায় বৈধ অভিবাসীরা যারা গ্রিন কার্ডের অনুমোদন পেয়েছেন তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।

ইত্তেফাক/এসআই