ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
৩০ °সে


ভারতে অতীতের সকল রেকর্ড ভেঙে বেকারত্বের হার সবচেয়ে বেশি

ভারতে অতীতের সকল রেকর্ড ভেঙে বেকারত্বের হার সবচেয়ে বেশি
ফাইল ছবি।

বিজেপি সরকারের আমলে ৪৫ বছর পর দেশের বেকারত্বের হার এখন সবচেয়ে বেশি। ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের পিরিয়ডিক লেবার ফোর্স সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। সে দেশের সরকার নিজস্ব এজেন্সির মাধ্যমে প্রথমবার দেশের বেকারত্ব নিয়ে গোটা দেশে একটি সমীক্ষা চালালো।

২০১৬ সালে প্রধানমন্ত্রীর নোট বাতিল ঘোষণার পর থেকে এই সমীক্ষা শুরু করে দুটি বেসরকারি সংস্থা। তাদের দেওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, ১৯৭২-৭৩ সালে দেশে বেকারত্বের হার ছিল সবথেকে বেশি। ২০১৭-১৮ বর্ষকাল সেই রেকর্ডকেও ছাপিয়ে গেল। ১৯৭২-৭৩ বর্ষকালের থেকে ২০১৭-১৮-এ বেকারত্বের হার বেড়েছে ৬.১ শতাংশ।

এই সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, শহরে ও গ্রামের হিসেবে বেকারত্বের হারের পার্থক্য আছে। শহরাঞ্চলে বেকারত্বের হার ৭.৮ শতাংশ। গ্রামীণ এলাকায় যেই হার ৫.৩ শতাংশ। তরুণ প্রজন্মের বেকারত্বের হার আরও অনেক বেশি। ২০১৭-১৮ বর্ষকালে এর হার সর্বোচ্চ, নতুন রেকর্ড তৈরি করেছে।

আরও পড়ুনঃ উষ্ণ ফটোশ্যুট নিয়ে নিজেই উত্তেজিত বিদ্যা বালান (ভিডিও)

সমীক্ষায় বলা হয়েছে, ‘২০০৪-০৫ থেকে ২০১১-১২ বর্ষকালে গ্রামীণ শিক্ষিত মহিলাদের বেকারত্বের হার ছিল ৯.৭ থেকে ১৫.২ শতাংশ। ২০১৭-১৮ বর্ষকালে সেই হার বেড়ে দাঁড়িয়েছে ১৭.৩ শতাংশ।’ গ্রামে শিক্ষিত ছেলেদের ক্ষেত্রে এই একই সময়কালে বেকারত্বের হার ছিল ৩.৫ থেকে ৪.৪ শতাংশ। সেটা বেড়ে দাঁড়িয়েছে ১০.৫ শতাংশ। ১৫ থেকে ২৯ বছর বয়সসীমার মধ্যে গ্রামীণ ছেলেদের বেকারত্বের হার ২০১১-১২ বর্ষকালে ছিল ৫ শতাংশ। তিনগুণেরও বেশি বেড়ে তা হয়েছে ১৭.৪ শতাংশ। ১৫-২৯ বয়সসীমার মধ্যে মেয়েদের বেকারত্বের হার দাঁড়িয়েছে ৪.৮ শতাংশ থেকে ১৩.৬ শতাংশ।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন