শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘বাংলাদেশিরাই বাংলাকে বেশি ভালোবাসে’, পশ্চিমবঙ্গে আক্ষেপ

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৮

বাংলা ভাষা  পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে না বলে অভিযোগ করেছেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম নক্ষত্র শীর্ষেন্দু মুখোপাধ্যায়।  কলকাতা সাহিত্য উৎসবে দুই দেশ এক বাংলা শীর্ষক আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন ওপার বাংলার এই সাহিত্যিক। খবর এনডিটিভির।

তিনি বলেন, ‘আমার  মনে হয়  বাংলাভাষার প্রতি  বাংলাদেশের নাগরিকদের আবেগ-ভালোবাসা অনেক বেশি। কিন্তু  সেই তুলনায় এই বাংলার বাঙালিরা যা করে তা  কিছুই নয়। নিজেকে বাঙালি ভাবা বা বলার মধ্যে কোনও অন্যায় নেই।’

বাংলা  বই  পড়ার  ব্যাপারেও  বাংলাদেশের নাগরিকরা অনেক এগিয়ে  আছে বলে জানান শীর্ষেন্দু। তিনি বলেন ‘এই বাংলায় আমার কোনও  বই যদি ৫০ কপি বিক্রি হয় তাহলে ওই বাংলায় সেই পরিমাণ হবে  কমকরে  পাঁচশো।

এরপর তিনি এই দুই বাংলার মধ্যে  যে মিল এবং  আত্মিক যোগাযোগ  রয়েছে  মন্তব্য করে তিনি বলেন, দেশ ভাগ  হয়েছে রাজনৈতিক সমীকরণের জন্য।

আরও পড়ুনঃ সুইডিশ ফুটবল অধিনায়কের ইসলাম গ্রহণ

কলকাতা বইমেলা

অনুষ্ঠানে  সম্প্রতি আসামে উগ্রহিন্দুদের হাতে হেনস্থার শিকার হওয়া বাঙালি কবি শ্রীজাতও বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘এ রাজ্যে আমার বই নিয়ে আলোচনা শুরুর আগেই ওপার বাংলার বন্ধুরা আগ্রহ  দেখায়। সোশ্যাল  মিডিয়ায় লেখা  পোস্ট করলে  আরও তাড়াতাড়ি উত্তর পেয়ে যাই আমি।’

পশ্চিমবঙ্গে  বাংলা ভাষার সামগ্রিক  অবস্থা  বোঝাতে  গিয়ে  একটি  উদাহরণ দেন  তিনি। কলকাতার কোনও ভবনে ঢুকতে গেলে নির্দিষ্ট খাতায় নাম লিখতে  হয়। সেখানে তাঁকে বাংলায় নাম লিখতে দেখলে নিরাপত্তা কর্মীরা অবাক  হয়ে যান। কিন্তু বাংলাদেশে এমনটা মোটেই হয় না।   

শ্রীজাত বলেন, আমি এমন একটা  দিনের জন্য অপেক্ষা করে আছি  যেদিন নিজের মাতৃভাষায় কথা  বলতে  কারও সঙ্কোচ হবে না।

ইত্তেফাক/টিএস