ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬
৩২ °সে


আকাশসীমা বন্ধের মেয়াদ আরও বাড়ালো পাকিস্তান

আকাশসীমা বন্ধের মেয়াদ আরও বাড়ালো পাকিস্তান
প্রতীকী ছবি।

কিছুতেই উত্তেজনা কমছে না ভারত ও পাকিস্তানের মধ্যে। পুলওয়ামা ও বালাকোট হামলার পর সীমান্তে সেনা জমায়েত বাড়িয়েছে দুই পড়শি দেশ। এমন পরিস্থিতিতে সীমান্ত-ঘেঁষা পাকিস্তানি আকাশসীমা এখনও উন্মুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটি জানিয়েছে, ২৮ জুন পর্যন্ত পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকবে। অর্থাত্ আরও এক দফায় পাক আকাশসীমা বন্ধের মেয়াদ বাড়ল।

গেল ২৬ ফেব্রুয়ারি বালাকোট এয়ার স্ট্রাইকের পর নিজেদের আকাশসীমার সব রুট বন্ধ করে দেয় পাকিস্তান। তারপর থেকে এখনও বন্ধ পাকিস্তানের অধিকাংশ এয়ার রুট। মোট ১১টি রুটের মধ্যে ৯টি রুট এখনও বন্ধ। মাত্র ২টি রুট খোলা রয়েছে। দুটি রুটই দক্ষিণ পাকিস্তানের মধ্যে দিয়ে গিয়েছে। এই দু’টি ছাড়া অন্য সব রুটে বাণিজ্যিক বিমান চলাচল এখনও বন্ধ।

উল্লেখ্য, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের উপর দিয়ে কিরঘিজিস্তানের রাজধানী বিশকেক যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেইমতো পাকিস্তানের কাছে আবেদনও জানিয়েছিল ভারত। ‘নৈতিক দায়বদ্ধতা’ থেকে তা মেনে নেওয়ার কথা ঘোষণা করলেও শেষমেশ পাকিস্তানের আকাশ এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন মোদি। ঘুরপথেই গতকাল বিশকেকে পৌঁছান তিনি।

আরও পড়ুনঃ কর্মসংস্থান আছে বলেই ধান কাটা লোকের অভাব: প্রধানমন্ত্রী

বিশকেকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে গিয়ে জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠক শেষে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ভারতে আসার জন্য আমন্ত্রণও জানান তিনি। সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন চীনের প্রেসিডেন্ট। এবং এবছরই তিনি ভারতে আসবেন বলে জানিয়েছেন।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন