ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
২৩ °সে

যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’ : ইরানের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’ : ইরানের হুঁশিয়ারি
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। ছবি: ফেসবুক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ সোমবার হুঁশিয়ার করে বলেছেন, যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে।’ এর আগে একইধরনের মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর এএফপির

জারিফ এনবিসি নিউজ’কে বলেন, ‘আমি মনেকরি যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে। আমরা চাইলে কয়েক ঘণ্টার মধ্যে এসব মজুদ করতে পারব। পারমাণবিক অস্ত্র বানানোর জন্য আমরা এটা করিনি। পরমাণু অস্ত্র তৈরি করতে চাইলে আমরা অনেক আগেই এটা অর্জন করতে পারতাম।’

জাতিসংঘ সফরকালে তার চলাফেরার ওপর যুক্তরাষ্ট্র বিনা প্রয়োজনে হয়রানিমূলক নিষেধাজ্ঞা আরোপ করার পর জারিফ এসব মন্তব্য করেন।

জারিফের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়ার কয়েক সপ্তাহ পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ওয়াশিংটন জাতিসংঘ সফরে জারিফকে একটি ভিসা দিলেও মিডটাউন ম্যানহাটনে ইরানের জাতিসংঘ মিশনের ছয় ব্লকের দিকে যেতে তাকে নিষেধ করা হয়েছে।

পম্পেও ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘মার্কিন কূটনীতিকরা তেহরানে ঘোরাফেরা করতে পারে না। সুতরাং কোন অজুহাতে ইরানের কূটনীতিকরা নিউইয়র্ক সিটিতে অবাধে ঘোরাফেরা করুক আমরা তা দেখতে চাই না।’

ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার লক্ষ্যে যুক্তরাষ্ট্র গত বছর তেহরানের সাথে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর করা আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে যায় এবং তারা একের পর এক ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।

আরো পড়ুন: নেপালে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৯০

আমেরিকার একটি ড্রোন ইরান গুলি করে ভূপাতিত করার পর এ দু’দেশের মধ্যে উত্তেজনা এমন এক পর্যায়ে পৌঁছায় যে যুক্তরাষ্ট্র তেহরানের বিরুদ্ধে চূড়ান্ত হামলার সিদ্ধান্ত নেয়। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে হামলা স্থগিত করে। এছাড়া ওয়াশিংটন উপসাগরীয় অঞ্চলে তেলবাহী ট্যাংকারে একের পর এক হামলার ঘটনায় ইরানকে দায়ী করে আসছে।

এদিকে গত সপ্তাহে ইরান জানায়, ২০১৫ সালে করা পারমাণবিক চুক্তির আওতায় তেহরানকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের যে পরিমাণ সীমা বেঁধে দেয়া হয়েছিল তারা তা অতিক্রম করেছে।

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন