ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
৩১ °সে


‘‘ভারতকে ‘হিন্দু পাকিস্তান’ বানাবে বিজেপি’’, মন্তব্যে পরোয়ানা

‘‘ভারতকে ‘হিন্দু পাকিস্তান’ বানাবে বিজেপি’’, মন্তব্যে পরোয়ানা
কংগ্রেস সাংসদ শশী থারুর। ফাইল ছবি

‘বিজেপি যদি ফের একবার জেতে, তাহলে হিন্দু পাকিস্তানে পরিণত হবে ভারত।’ এমনটাই মন্তব্য করেছিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। এই মন্তব্যের জেরেই তাঁর বিরুদ্ধে মামলা হয়। সেই মামলার ভিত্তিতে মঙ্গলবার কলকাতার একটি আদালত তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরিয়ানা জারি করেছে।

এদিন কলকাতার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্ট এই পরোয়ানা জারি করেছে। আইনজীবী সুমিত চৌধুরীর করা মামলার ভিত্তিতেই এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

কেরালার এক জনসভায় গত বছর এই বিতর্কিত মন্তব্য করেছিলেন শশী থারুর। তিনি বলেছিলেন, ‘২০১৯-এর লোকসভা নির্বাচনে যদি বিজেপি জেতে, তাহলে আমাদের গণতান্ত্রিক সংবিধান আর বেঁচে থাকবে না। কারণ তখন ওরা যেটা ইচ্ছে সংবিধানের সেই পাতাটা ছিঁড়ে দেবে আর নতুন করে সংবিধান লিখবে। ওরা সংখ্যালঘুদের সমানাধিকার তুলে দেবে। এর ফলে তৈরি হবে হিন্দু পাকিস্তান। যেটা স্বাধীনতার লড়াইয়ের সময় মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু, সর্দার প্যাটেল, মাওলানা আজাদের মতো মহান নায়কদের কাম্য ছিল না।’

থারুরের এই মন্তব্যের জন্য কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে বলেও দাবি করেছিল বিজেপি। কংগ্রেসের দুবারের লোকসভা সাংসদ দেশের হিন্দুত্বকে অপমান করেছেন বলেও দাবি করেছিলেন বিজেপি নেতা সম্বিত পাত্র।

আরও পড়ুন: কোরবানির মহিষের গুঁতোয় ১১ জন আহত, নিবৃত্ত করতে পুলিশের গুলি

যদিও অভিযোগ উড়িয়ে তাঁর মন্তব্যকে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে বলেও পাল্টা তোপ দাগেন থারুর। তিনি ফেসবুক পোস্টে লিখেছিলেন, ‘আমি এটা আগেও বলেছি, আবারও বলব। পাকিস্তান ধর্মীয় রাষ্ট্র হিসেবেই তৈরি হয়েছে। সেখানে সংখ্যালঘুদের সমানাধিকার নেই। এই তত্ত্ব কোনওদিন মানতে চায়নি ভারত। আর বিজেপির হিন্দু রাষ্ট্রের ভাবনা পাকিস্তানেরই প্রতিচ্ছবি।’

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন