ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬
৩৩ °সে


তিন হাজার মাইল দূরের শহরেও ধোঁয়ার চাদর, পুড়ে যাচ্ছে আমাজন

তিন হাজার মাইল দূরের শহরেও ধোঁয়ার চাদর, পুড়ে যাচ্ছে আমাজন
আমাজন থেকে ২৭০০ মাইল দূরের সাও পাওলো শহর ঢেকে আছে ধোয়ার চাদরে। ছবি: দ্য সান

ভয়াবহ রূপ নিয়েছে পৃথিবীর ফুসফুুস খ্যাত আমাজন বনের দাবানল। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি দেখা যাচ্ছে বনের ঠিক মাঝে বৃত্তাকার বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আগুন। এ ব্যাপারে ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো পর্যাপ্ত পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ উঠেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। বিবিসি, সিএনএন।

জানা গেছে, এক সপ্তাহেরও বেশি সময় ধরে আমাজনের রেনফরেস্টেই জ্বলছে। অথচ গুরুত্ব না দেয়ার কারণে এতদিন খবরটি প্রকাশ করা হয়নি। গত বুধবার এই খবরটি সামনে আসে।

ব্রাজিলের ট্রাম্প বলে খ্যাত প্রেসিডেন্ট বোলসোনারো আগুনের জন্য উল্টো পরিবেশবাদীদের দায়ী করেছেন। তার অনুমান, পরিবেশ বিষয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলোর জন্য বরাদ্দ ব্যাপক হারে কমিয়ে দেয়ায় তারাই ষড়যন্ত্রমূলকভাবে আগুন লাগিয়ে দিতে পারে।

দাবানলের কারণে অনেক ‍দূরের এলাকাগুলোতেও দিনের বেলায় অন্ধকার নেমে এসেছে। আমাজন থেকে ২৭০০ মাইল দূরের সাও পাওলো শহর ঢেকে আছে ধোয়ার চাদরে।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, কালো ধোঁয়ার ছেয়ে গিয়েছে আকাশ। দাউ দাউ করে জ্বলছে পৃথিবীর ফুসফুস। দক্ষিণ আমেরিকার রেইনফরেস্ট আমাজন পৃথিবীর বায়ুমণ্ডলের প্রায় ২০ শতাংশ অক্সিজেন উৎপন্ন করে।

আরও পড়ুনঃ যৌন স্পর্শ, হেল্পলাইনে ফোন করে বাবাকে ধরিয়ে দিলো মেয়ে

ব্রাজিলের স্পেচ রিসার্চ সেন্টার জানিয়েছে, সাম্প্রতিককালে এই নিয়ে ৭২,৮৪৩ বার আগুন লেগেছে আমাজনের জঙ্গলে। যার ফলে আমাজনের বিস্তৃর্ণ এলাকা ক্ষতিগ্রস্থ হয়েছে। এত বেশি আগুন লাগার ঘটনা স্বাভাবিকের তুলনায় ৮০ ভাগ বেশি।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন