যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য আলোচনা অক্টোবরে

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য আলোচনা অক্টোবরে
ফাইল ছবি

বেইজিং বৃহস্পতিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য আলোচকরা আগামী অক্টোবর মাসের গোড়ার দিকে ওয়াশিংটনে ফের বাণিজ্য আলোচনা শুরু করবেন। নতুন করে আরোপ করা শাস্তিমূলক শুল্ক বৃদ্ধির কারণে দীর্ঘায়িত এ আলোচনা ভেঙ্গে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পাওয়ার পর এমন কথা জানানো হলো। খবর এএফপি’র।

খবরে বলা হয়, নতুন করে দ্বিমুখী শুল্ক আরোপের পর এ আলোচনার কথা বলা হলো। এ আলোচনা মূলত, এ মাসেই হওয়ার কথা ছিল।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার সকালে দেশটির উপ প্রধানমন্ত্রী লিউ হি যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটজার ও অর্থমন্ত্রী স্টিভান মুচিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। এ সময় তারা একত্রে কাজ করতে এবং আলোচনার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টিতে বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণের ব্যাপারে সম্মত হন। বিবৃতিতে বলা হয়, উভয়পক্ষ আলোচনার প্রাক্কালে ‘আন্তরিক যোগাযোগ বজায়’ রাখবে।

শীর্ষ কর্মকর্তারা সর্বশেষ গত জুলাইয়ে সাংহাইয়ে বাণিজ্য আলোচনা করেন। সেখানের আলোচনা গঠনমূলক হয়েছে বলে উল্লেখ করা হলেও কোন ঘোষণা ছাড়াই তা শেষ হয়।

আরও পড়ুন : তিতাসের মৃত্যুতে যুগ্ম-সচিবের দায় নেই: তদন্ত প্রতিবেদন

পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, তিনি শাস্তিমূলক পদক্ষেপের অংশ হিসেবে নতুন করে অর্ধ ট্রিলিয়ন ডলারের বেশি মূল্যের আমদানির ওপর শুল্ক বাড়াবেন। ট্রাম্পের এমন পদক্ষেপের জবাবে বেইজিং ৭৫ বিলিয়ন ডলার মূল্যের মার্কিন পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দেয়।

এ সপ্তাহে চীন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। নতুন করে আরোপ করা শুল্ক ওয়াশিংটন কার্যকর করার এক দিন পর বেইজিং এ অভিযোগ দায়ের করে।

ইত্তেফাক/কেআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত