বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
২৮ °সে

মোদি-শি বৈঠকে কাশ্মীর আলোচনার প্রধান বিষয় নাও হতে পারে: চীন

মোদি-শি বৈঠকে কাশ্মীর আলোচনার প্রধান বিষয় নাও হতে পারে: চীন
ছবি: সংগৃহীত

আসন্ন মোদি-শি বৈঠকে আলোচনার প্রধান বিষয় কাশ্মীর নাও হতে পারে বলে জানিয়েছে চীন। আগামী অক্টোবরে ভারত সফরে আসবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সে সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠক করার কথা রয়েছে শি'র। খবর এনডিটিভির।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, ‘কাশ্মীর ওই বৈঠকের আলোচ্য সূচিতে থাকবে কিনা আমি নিশ্চিত নই কারণ এটি একটি অনানুষ্ঠানিক বৈঠক হবে। আমাদের উচিত দুই দেশের শীর্ষনেতা কী নিয়ে আলোচনা করতে চান তা তাঁদের উপরেই ছেড়ে দেয়া।’

তিনি আরও বলেছেন, তবে আমার মনে হয় যে আলোচনার মধ্যে অবশ্যই কাশ্মীর প্রসঙ্গ উঠবে।

কাশ্মীর ইস্যু সমাধানের বিষয়ে চীনের অবস্থান সম্পর্কে ওই মুখপাত্র বলেন, আমরা কাশ্মীরকে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক ইস্যু হিসাবেই দেখছি।

‘আমরা জানি যে কাশ্মীর সম্পর্কে জাতিসংঘের একটি নির্দিষ্ট প্রস্তাব রয়েছে। আমরা আশা করি ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হবে’, বলেন হুয়া চুনাইং।

আরও পড়ুন: কেউ জাকির নায়েককে নিতে চায় না: মাহাথির

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় বিজেপি শাসিত ভারত সরকার। এর কড়া বিরোধিতা করে পাকিস্তান। বিশ্বের বিভিন্ন দেশে এনিয়ে দৌড়ঝাঁপ করে পাকিস্তান। চীনের অত্যন্ত ভাল বন্ধু দেশ হিসেবে পরিচিত পাকিস্তান।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত