ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
২৯ °সে


মিশরে আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত মানবাধিকার আইনজীবী গ্রেফতার

মিশরে আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত মানবাধিকার আইনজীবী গ্রেফতার
মাহিনৌর আল-মাসরি। ছবি-সংগৃহীত

মাহিনৌর আল-মাসরি নামে পুরষ্কার বিজয়ী এক মানবাধিকার আইনজীবীকে গ্রেফতার করেছে মিশর কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে বিক্ষোভে গ্রেফতার হওয়া আন্দোলনকারীদের পক্ষে বিচার বিভাগীয় একটি তদন্তে অংশগ্রহণের দায়ে রবিবার তাকে গ্রেফতার করা হয়। মাসরির আইনজীবী তারেক আল-আওয়াদি এ খবর নিশ্চিত করেছেন।

আওয়াদি জানান, ‘কায়রোতে অবস্থিত স্টেট সিকিউরিটি প্রসিকিউটরের সদরদপ্তর ত্যাগ করার পরপরই মাসরিকে গ্রেফতার করে পুলিশ। সরকারবিরোধী বিক্ষোভে যেসব বিক্ষোভকারী গ্রেফতার হয়েছেন, তাদের আইনজীবী হিসেবে সেখানে তিনি এ তদন্ত কাজে অংশ নিয়েছিলেন।’

মাহিনৌর আল-মাসরি মিশরের একজন প্রভাবশালী রাজনৈতিক ও মানবাধিকারকর্মী এবং আইনজীবী। এর আগেও একবার তিনি গ্রেফতার হয়েছেন। ২০১৩ সালের ডিসেম্বরে তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মেদ মুরসির পদত্যাগের পর তাকে গ্রেফতার করে মিশরের পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ ছিলো, তিনি সরকারের বিরুদ্ধে আন্দোলনে অংশ নিয়েছিলেন। এ অভিযোগে তাকে ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত জেল খাটতে হয়। জেলে থাকা অবস্থায়ই তিনি লুডভিক ট্রেরিয়াক্স পুরষ্কারে ভূষিত হন।

আরও পড়ুন : জাবির ভর্তি পরীক্ষা : কেন্দ্র পরিদর্শন নিয়ে উপাচার্যের ইঁদুর-বিড়াল খেলা

বিশ্বব্যাপী মানবাধিকারের ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ আইনজীবীদের এই আন্তর্জাতিক পুরষ্কার দেয়া হয়ে থাকে। এছাড়া, মুরসির আমলে একটি বেঞ্চের সাথে যুক্ত থাকার দায়ে ২০১৫ সালেও এক বছরের কারাদন্ডের রায় হয় তার বিরুদ্ধে।

শুক্রবার ও শনিবার কায়রোসহ দেশটির অন্যান্য শহরে প্রেসিডেন্ট সিসির পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন জনগণ।'ইজিপশিয়ান সেন্ট্রি পর ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল রাইটস' এর দেয়া তথ্যমতে, সরকার বিরোধী ওই বিক্ষোভের কারণে এপর্যন্ত ৩৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

ইত্তেফাক/মিশু/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন