বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

এইচএসসি পরীক্ষার্থীদের যা যা মানতে হবে

আপডেট : ১৯ নভেম্বর ২০২১, ০৪:২৭

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। এ পরীক্ষায় সারাদেশে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। গত বছরের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার ৯০১। এসএসসির মতো এইচএসসিতে শুধুই নৈর্ব্যত্তিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

মানতে হবে যে সব নির্দেশনা 

প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে, পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ৯টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ, সকাল ১০টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা ১৫ মিনিটে বহুনির্বাচনি উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ। বেলা ২টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। আর বেলা ২টা ১৫ মিনিটে বহুনির্বাচনি (ওএমআর শিট) উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করবে।

ব্যবহারিক বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতার (নোটবুক) অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর প্রদান করে নম্বরগুলো ২০২২ সালের ৩ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতার নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লেখ করা বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্টফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এ ছাড়া পরীক্ষার হলে অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না।

মানবন্টন

এইচএসসিতে শুধুই নৈর্ব্যত্তিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।  বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর পূর্বে কক্ষ প্রত্যবেক্ষকগণ উচ্চস্বরে বিষয়টি পরীক্ষার্থীদের অবশ্যই অবহিত করবেন। মানবিক ও ব্যবসায় শাখা পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এজন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ১৫ মিনিট।

আবার এবার এইচএসসি-সমমান পরীক্ষার জন্য ১৫ লাখ ৫৮ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল। এর মধ্যে পরীক্ষা দিচ্ছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। সে হিসেবে এ বছর এইচএসসিতে ঝরে পড়েছে ১ লাখ ৫৮ হাজার ৩১০ জন শিক্ষার্থী। পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে ও প্রশ্নফাঁস রোধে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। করোনার কারণে এপ্রিল মাসের পরীক্ষা শুরু হচ্ছে ডিসেম্বরে।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

অনশন ভাঙবেন না শাবিপ্রবি শিক্ষার্থীরা, সংবাদ সম্মেলনে ঘোষণা  

৭ ফেব্রুয়ারি থেকে শুরু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ‘স্থগিত’ পরীক্ষাগুলো

অনলাইন শিক্ষা কার্যক্রমে অনাগ্রহ শিক্ষক-শিক্ষার্থীদের

বুয়েটের হলে করোনার হানা

এ সম্পর্কিত আরও পড়ুন

ছাত্রলীগের হামলা: শাবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু ১৭ জানুয়ারি 

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে প্রকাশ হতে পারে এইচএসসির ফল

শ্রেণিকক্ষের তীব্র সংকট ব্যাহত শিক্ষা কার্যক্রম