শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যেসব কারণে সৌন্দর্য হারাচ্ছে ইবি লেক

আপডেট : ১১ মার্চ ২০২২, ২১:০১

দেখভালের অভাবে দিন দিন সৌন্দর্য হারাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একমাত্র লেকটি। অপরিষ্কার ও আশপাশ ঝোপঝাড়ে পূর্ণ হওয়ায় দিন দিন মশা ও বিষাক্ত সাপের উপদ্রব বাড়ছে। অযত্ন-অবহেলায় অনেকটা অস্বাস্থ্যকর পরিবেশে রূপ নিয়েছে শিক্ষার্থীদের অবসর সময় কাটানোর অন্যতম এ স্থান।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের পশ্চিম পাশে অবস্থিত এ লেকটি কচুরিপানায় ছেয়ে গেছে। ফলে এখানকার মাছ ও অন্যান্য জীববৈচিত্র্য হুমকির মুখে। লেকের কাঠের সেতুও জরাজীর্ণ। যেকোনো সময় ভেঙে গিয়ে ঘটতে পারে দুর্ঘটনা। লেকে রাতের সৌন্দর্য উপভোগের জন্য বৈদ্যুতিক বাতি ও রঙিন আলোতে সজ্জিত করা হলেও সেগুলো অচল হয়ে গেছে। সীমানাপ্রাচীরের দুটি দেয়াল ভেঙে যাওয়ায় অবাধে ঢুকছে বহিরাগতরা। ফলে শিক্ষক-শিক্ষার্থী ও ভ্রমণপিয়াসুদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এছাড়া লেকের পাশে প্রায় ছয় বিঘা জমি নিয়ে তৈরি বোটানিক্যাল গার্ডেনেরও বেহাল দশা।

  ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লেক। ছবি- ইত্তেফাক

মার্জিয়া নামের এক শিক্ষার্থী বলেন, অবসর সময়ে লেকে ঘুরতে যেতাম। আগে দর্শনার্থীদের পদচারনায় লেক এলাকা মুখর থাকতো। এখন তা চোখে পড়ে না। লেক ঝোপঝাড়ে পূর্ণ হয়ে সৌন্দর্য হারাতে বসেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখার প্রধান টিপু সুলতান বলেন, লেকের কাজের বিষয়ে ফাইল রেডি করে পাঠিয়ে দিয়েছি। এটি প্রক্রিয়াধীন রয়েছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লেক। ছবি-  ইত্তেফাক

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) সহিদ উদ্দিন মো. তারেক দৈনিক ইত্তেফাককে বলেন, উন্নয়ন প্রকল্পের অধীনে লেকের ড্রেজিং এবং পরিষ্কার কাজ হবে। কাঠের সেতুর পচে গেছে এটি নতুন করে তৈরি করতে হবে। ভাঙা দেয়ালের বিষয়ে তিনি বলেন, অনেকদিন আগেই হিসাবপত্র দিয়েছিলাম, কিন্তু সেটি এখনো পাশ হয়নি।'

 

ইত্তেফাক/এমএএম