শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১০:৩৬

সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৭ নভেম্বর)। আজ সকাল ১১টা থেকে ৭টি কেন্দ্রে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ৩৪ হাজার ৮৪৬ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে।

এ বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় যারা সর্বনিম্ন ১০৩০ নম্বর পেয়েছেন তারাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। নিবন্ধিত পরীক্ষার্থী সংখ্যা অনুযায়ী, প্রতি আসনের বিপরীতে ১০ জন শিক্ষার্থী ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) উত্তর দেবেন। শিক্ষার্থীদের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

কেন্দ্রগুলো হলো— বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বহুনির্বাচনী প্রশ্নের নম্বর ছাড়াও এসএসসি ‍ও সমমান পরীক্ষার জন্য ২০ নম্বর এবং এইচএসসি ও সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফল প্রস্তুত করা হবে।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

তীব্র শীতের মধ্যে শিক্ষার্থীদের অনশন চলছে, ১১ জন অসুস্থ

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা কোথায়

নিরাপত্তাহীনতায় বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা

শাবির ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর দুঃখ প্রকাশ, আহতদের চিকিৎসার আশ্বাস

এ সম্পর্কিত আরও পড়ুন

শাবিপ্রবিতে হামলার প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

উত্তাল শাবিপ্রবি, বন্ধ ঘোষণার পরও ক্যাম্পাস ছাড়ছেন না শিক্ষার্থীরা

বুয়েটের হলে করোনার হানা

ছাত্রলীগের হামলা: শাবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা