সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

চট্টগ্রামে বিকডার চার্জ বৃদ্ধি নিয়ে বন্দর ব্যবহারকারীদের অসন্তোষ

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:৪৪

চট্টগ্রামে অফডক হিসাবে সমুদ্র বাণিজ্যে যুক্ত ১৯টি বেসরকারি আইসিডির সংগঠন বাংলাদেশ প্রাইভেট ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) পাঁচটি সেবা খাতে ২৩ শতাংশ চার্জ বৃদ্ধির ঘোষণায় বন্দর ব্যবহারকারীরা (স্টেকহোল্ডার) অসন্তোষ প্রকাশ করেছেন। ব্যবসায়ীরা বলছেন, আলোচনা ছাড়া এককভাবে এই চার্জ বৃদ্ধির ঘোষণা করে বিকডা প্রাইভেট আইসিডি রেগুলেশন ২০১৬-এর নির্দেশনা লঙ্ঘন করেছে। বিকডার পক্ষ থেকে বলা হয়েছে, তেলের মূল্যবৃদ্ধিতে অনেক খাতে ২৩ শতাংশ ভাড়া/চার্জ বৃদ্ধি করা হয়েছে। এক্ষেত্রে প্রাইভেট আইসিডি অফডক ব্যতিক্রম হতে পারে না।

বন্দর ব্যবহারকারীরা বলছেন, বিকডা যে ৫টি সেবা খাতে ২৩ শতাংশ চার্জ নিজেরা বাড়িয়েছে সেসব সেবা খাতের অনেকগুলোতে ডিজেলের কোনো ব্যবহারই নেই। এ বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন (বিএসএএ) এবং বিকডা পরস্পরকে আনুষ্ঠানিক চিঠিও দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, চার্জ বৃদ্ধি নিয়ে মতবিরোধের কোনো সুরাহা হয়নি। অন্যদিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের হ্যান্ডলিং ইকুইপমেন্টের অনেকগুলো ডিজেলচালিত হলেও সেখানে কোনো চার্জ বৃদ্ধি করা হয়নি বলে ব্যবসায়ীরা জানান।

বিএসএএর চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফ ইত্তেফাককে বলেন, অতিরিক্ত চার্জ প্রত্যাহারের অনুরোধ করে আমরা বিকডাকে চিঠি দিয়েছি। বিকডার সার্কুলারে ৪ নভেম্বর থেকে বৃদ্ধি করা চার্জ কার্যকর হওয়ার কথা বলেছে। বিকডার ৮ নভেম্বর জারি করা সার্কুলারটি এমএলও (মেইনলাইন অপারেটরস), এজেন্টদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। এমএলওরা তাদের প্রিন্সিপালদের কাছে গুরুতর সমস্যা ও প্রশ্নের সম্মুখীন হয়েছে।

প্রিন্সিপালরা বলছেন, চার্জ বৃদ্ধি অবশ্যই বন্দর কর্তৃপক্ষের ২০১৬ সালে প্রণীত প্রাইভেট আইসিডি রেগুলেশনের সেকশন ১১.১ এবং সেকশন ১১.২ অনুসারে হতে হবে। সেকশন ১১.১-এ বলা আছে ট্যারিফ নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত ট্যারিফ কমিটি নির্ধারণ করবে। যা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়ে কার্যকর হবে। সেকশন ১১.২-তে বলা আছে- আইসিডি/সিএফএস-এর সব চার্জ (ট্যারিফ) নির্ধারণের জন্য নৌপরিবহন মন্ত্রণালয় একটি কমিটি গঠন করবে। কমিটিতে জাতীয় রাজস্ব বোর্ড, বন্দর কর্তৃপক্ষ ও আইসিডি/সিএফএস-এর প্রতিনিধিসহ সরকারি, প্রাইভেট আইসিডি/সিএফএস ব্যবহারকারীদের প্রতিনিধি থাকতে হবে। বিএসএএ চেয়ারম্যান বলেন, বিকডার সার্কুলারে বন্দরের আইসিডি রেগুলেশনের এই ধারাকে লঙ্ঘন ও পাশ কাটানো হয়েছে। প্রত্যেক এমএলও এজেন্ট একটি নির্দিষ্ট সময়ের পর ট্যারিফ বৃদ্ধিতে একমত। কিন্তু কন্ট্রাক্ট পিরিয়ডে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়া কোনো পক্ষেরই সুযোগ নেই সার্ভিস চার্জ রিভিউ করার। কাজেই জ্বালানির মূল্যবৃদ্ধির কথা বলে ট্যারিফ বৃদ্ধির বিষয়টির সঙ্গে বিএসএএ দ্বিমত না করলেও বিষয়টি হতে পারত আলোচনার মাধ্যমে এবং তাতে ভুল বুঝাবুঝি এড়ানো যেত। 

এদিকে বিকডা চেয়ারম্যান নুরুল কাইউম খান বলেন, সরকার ডিজেলের মূল্য লিটার প্রতি ১৫ টাকা বৃদ্ধি করায় প্রতি লিটার ডিজেল এখন ৬৫ টাকার স্থলে ৮০ টাকায় কিনতে হচ্ছে। বিষয়টি ৪ নভেম্বর থেকে কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে বাণিজ্যিক ট্রাক, ট্রেইলার অপারেটররা চট্টগ্রাম বন্দর থেকে এক্সপোর্ট-ইম্পোর্ট পণ্য পরিবহনের ভাড়া ৩০ শতাংশ থেকে ৩৫ শতাংশ বাড়িয়েছে। প্রাইভেট পরিবহন লঞ্চ-বাসও তাদের ভাড়া ২৭ শতাংশ থেকে ৩০ শতাংশ বাড়িয়েছে। ডিজেলের সঙ্গে সম্পৃক্ত সার্ভিস সেক্টর তাদের ভাড়া/চার্জ সমন্বয় করেছে। অধিকাংশ ক্ষেত্রে ভাড়া/চার্জ বৃদ্ধি ও সমন্বয় ২৩ শতাংশ। করোনা উত্তর সময়ে যেখানে কোনো সেক্টরই তাদের অস্তিত্ব রক্ষায় নিজস্ব তহবিল থেকে ভর্তুকি দিচ্ছে না, সেখানে প্রাইভেট আইসিডি ও অফডক ব্যতিক্রম হতে পারে না। 

তিনি বলেন, ২০২১ অর্থবছরে এখানে আমদানি-রপ্তানি মিলিয়ে ১৮ লাখ ৯৭ হাজার ৬৮৫ টিইইউস (টুয়েন্টি ইকুয়েভেলেন্ট ইউনিটস) কনটেইনার হ্যান্ডল হয়েছে। ফলে আগামী এক বছরে আমদানি-রপ্তানিতে ট্রাকিং খরচ বৃদ্ধি পাবে প্রায় ৯৫০ কোটি টাকা যা ১১১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলারের সমান। এর কারণ হচ্ছে সম্প্রতি ডিজেলের মূল্যবৃদ্ধি।

এ সম্পর্কিত আরও পড়ুন

ইভটিজিংকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

করোনায় চট্টগ্রামে ৭০৪ জন আক্রান্ত

২০২৩ সালের জুনেই শেষ হবে চট্টগ্রাম- কক্সবাজার রেললাইন নির্মাণকাজ 

চট্টগ্রামে ৭৫ ভাগ রোগীই ওমিক্রনে আক্রান্ত

এ সম্পর্কিত আরও পড়ুন

দীর্ঘ ১৮ বছরেও নির্মিত হয়নি ধীরাশ্রম কনটেইনার ডিপো

চট্টগ্রামে সংক্রমণ বাড়ছে, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

নাগরিক সকল সুবিধা নিয়ে চট্টগ্রামে তৈরি হচ্ছে কনডোমিনিয়াম টুইন টাওয়ার

চট্টগ্রামে কারখানায় আগুন, ২ জনের মৃত্যু