সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

জমে উঠেছে বিজয়ে প্রযুক্তি মেলা

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৩৬

ঢাকায় আইডিবি ভবনের বিসিএস কম্পিউটার সিটিতে জমে উঠেছে বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১। হাল প্রযুক্তির কম্পিউটার-ল্যাপটপ প্রেমীদের আনাগোনায় মুখর মেলা প্রাঙ্গণ। মেলার দ্বিতীয় দিন বিসিএস কম্পিউটার সিটিতে বিশাল করিডর পার হয়ে মেলা চত্বরে ঢুকেই কথা হলো ঢাকার শংকর থেকে আসা মাসুদ রায়হানের সঙ্গে।

তিনি বললেন, ‘একটি ল্যাপটপ কেনার উদ্দেশ্যে মেলায় এসেছি। মেলায় মূল্য ছাড়ে পছন্দের যন্ত্রটি কেনা যায়। বিভিন্ন দোকানে ঘুরে ঘুরে দেখছি, পছন্দ হলেই কিনব।’ ‘মেলা শুরু হয়েছে জেনেই এসেছি। পুরো মেলা ঘুরে ঘুরে দেখছি। ইচ্ছা আছে ল্যাপটপ কেনার।’ বিসিএস কম্পিউটার সিটির মেলা প্রাঙ্গণে দুপুরে এ কথা বলেন মেলায় আসা ইশরাত শারমিন নামের এক তরুণী।

রাজধানীর আগারগাঁওয়ে বিসিএস কম্পিউটার সিটির এ মেলা শুরু হয় মঙ্গলবার সকাল থেকে। পাঁচ দিনব্যাপী এ মেলায় কথা হয় মেলা থেকে মনিটর কেনা হাসানের সঙ্গে। তিনি জানান, মেলা উপলক্ষে প্রযুক্তিপণ্যটি কিনতেই কম্পিউটার সিটিতে আসা। অনেক দিন থেকেই মেলার জন্য অপেক্ষা করছিলাম। অবশেষে মেলা থেকে প্রয়োজনীয় মনিটরটি কিনে নিলাম।

এরআগে গত মঙ্গলবার মেলা উদ্বোধন করে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বিজয়ের মাসের ১২ তারিখে বাংলাদেশে ৫জি চালু হবে। এর ফলে প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশে নতুন যুগে প্রবেশ করবে। বাংলাদেশে ২০০৮ সালে মাত্র ৮ লাখ লোক ইন্টারনেট ব্যবহার করতো। ২০২১ সালে এসে সেই সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটিতে। এতো ব্যবহারকারী থাকার পরও আমাদের ইন্টারনেট বিভিন্ন দেশে রপ্তানি করছি। ২০২৪ সালে দেশে তৃতীয় সাবমেরিন ক্যাবল চালু হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি ও ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস অ্যালায়েন্সের (উইটসা) এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ভাইস চেয়ারম্যান মো. শাহিদ-উল-মুনীর, ড্রাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ড্রাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মো. সবুর খান, বিসিএস কম্পিউটার সিটির প্রথম সভাপতি ও রায়ান্স আইটির ব্যবস্হাপনা পরিচালক আহমেদ হাসান জুয়েল, স্মার্ট টেকনোলিজস (বিডি) লিমিটেডের ব্যবস্হাপনা পরিচালক মোহাম্মাদ জহিরুল ইসলাম, গ্লোবাল ব্র্যান্ড (প্রা.) লিমিটেডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ এবং এ এল মাজাহার ইমাম চৌধুরী (পিনু চৌধুরী)।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এইবার মেলায় থাকবে না কোন এন্ট্রি টিকেট এবং ফেসবুকে রেজিস্টেশন করলেই থাকবে উপহার। প্রত্যেক ৫০০ টাকার পণ্য ক্রয় করলেই থাকছে একটি করে লাকী কুপন। মেলায় থাকছে বিশেষ ছাড় ও অনেক অনেক উপহার। সিটি কমিটির সদস্য ও মিডিয়া কনভেনার মো. জাহেদ আলী ভূঁইয়া মেলায় সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং সকল স্বাস্হবিধি মেনে চলার জন্য আহবান জানিয়েছেন।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন ১৫৫টি আইএসপি লাইসেন্স দিচ্ছে সরকার

আরও ১০ লাখ প্লেস্টেশন৪ তৈরি করবে সনি 

স্মার্টফোনে ৩ মিনিটেই ৫০ শতাংশ চার্জ!

‘ব্যাক মার্কেট’ এখন ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের কোম্পানি

এ সম্পর্কিত আরও পড়ুন

যে কারণে ডিজিটাল এসএলআর ক্যামেরা তৈরি বন্ধ করলো ক্যানন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কী ও কীভাবে?

চীনে তৈরি ৭০ হাজার গাড়ি বিক্রি করলো টেসলা

কর্মচারীদের বিনামূল্যে খাবার দেয় গুগল