সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মাদ্রিদে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১৯:৫০

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে স্পেনের মাদ্রিদে আয়োজিত হয়ে গেল এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মিলনমেলার। মাদ্রিদে বসবাসরত বাংলাদেশিদের সংগঠন সেন্ট্র কুলতুরাল দে বাংলাদেশ ইন এস্পানিয়ার উদ্যোগে সোমবার (১৩ ডিসেম্বর) এ আয়োজন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান শুরু হয় দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন এবং লাল সবুজের বাংলাদেশের পতাকা উড়িয়ে। এরপর বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীর বর্ণাঢ্য এ আয়োজনে আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন অনুষ্ঠানের আয়োজক সেন্ট্র কুলতুরাল দে বাংলাদেশ ইন এস্পানিয়ার সভাপতি ও স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন। নারীনেত্রী ফারহান ইয়াসমিন সুবর্ণার প্রাণবন্ত উপস্থাপনায় এই মিলনমেলায় বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ  এবং  স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্চয় ভার্মা।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার মাধ্যমে শুরু হয় পাকিস্তানি শাসকের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ। জাতির পিতার নেতৃত্বে বাঙালি হাজার বছরের পরাধীনতা থেকে মুক্তি লাভ করে। আজ আমরা স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন করছি। এবছরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি।

মোহাম্মদ সারোয়ার মাহমুদ আরও বলেন, গত ১২ বছরে বাংলাদেশ স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, মাথাপিছু আয়, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ উৎপাদন ও গড় আয়ু বৃদ্ধিতে অসামান্য অর্জন। যা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। এটাই আমাদের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর অর্জন। আজকের শিশুরা ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে ও প্রতিষ্ঠিত হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা।

ভারতের রাষ্ট্রদূত সঞ্চয় ভার্মা  ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ গত পাঁচ দশকে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে এবং বিশ্বের দ্রুত বর্ধমান অর্থনীতির একটি দেশে উন্নীত হয়েছে এবং উন্নয়নের বিস্ময়ে পরিণত হয়েছে।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ-গান, নৃত্যনাট্য পরিবেশন করেন শিল্পী হানিফ মিয়াজী, শুভ, আল আমিন,  লোকমান, বাবু, তৃষা, সায়েবাসহ একঝাঁক প্রবাসী শিল্পী।

আয়োজক সংগঠনের সভাপতি এস আর আই এস রবিন বলেন, ‘এ আয়োজনে ব্যাপক সাড়া পাওয়া আমাদের জন্য প্রেরণাদায়ক। আগামীতে আরও বড় আয়োজনের আশা করছি।’

অতিমারির এই সময়ে সশরীরে এই ধরনের অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে সংগঠনটি প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশ সাড়া পায়। প্রায় দুই বছর পড়ে সবাই একত্রিত হতে পেরে সংগঠনের আয়োজক সংগঠনকে প্রবাসীরা আন্তরিকভাবে ধন্যবাদ জানায়।

এ মিলনমেলায় উল্লেখযোগ্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস স্পেনের দুতলায় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুহতাসিমুল ইসলাম, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল কায়ূম সেলিম, সহ সভাপতি একরামুজ্জামান কিরণ, আনোয়ারুজ্জামান চৌধুরী, তোতা কাজী, সাধারণ সম্পাদক রিজভী আলম। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তামিন চৌধুরী, আক্তারুজ্জামান, আলমগীর হোসেন, এইচ এম হারুনুর রশিদ আকাশ, বিলাল আহমেদ, বদরুল কালমালী, নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি আবুল হোসেন, কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক আফসার হোসেন নীলু ও তাঁদের পরিবারসহ আরও অনেকে।

ইত্তেফাক/এসএ

এ সম্পর্কিত আরও পড়ুন

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিজনেস সেমিনার

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

স্পেনে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানে প্রবাসীদের মিলনমেলা

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন