বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টোকিওতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রপ্রদর্শনী 

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ১৯:৪২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৬ ডিসেম্বর জাপানের টোকিও শহরের কাহাল আর্ট গ্যালারিতে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শিরোনামে একটি চিত্রকলা প্রদর্শনী। আগামীকাল শেষ হবে। 

প্রদর্শনীতে ৩৬ জন খ্যাতিমান বাংলাদেশি চিত্রশিল্পী অংশগ্রহণ করেন। এছাড়া প্রদর্শনীতে স্থান পেয়েছে বাংলাদেশের আরও ৩০ জন তরুণ শিল্পীর শিল্পকর্ম। প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনকে উপজীব্য করে ছবি এঁকেছেন। এতে অনুষঙ্গ হিসেবে উঠে এসেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মকাণ্ড, স্বপ্ন ও সোনার বাংলা। আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়নের প্রতিচ্ছবি।

বাংলাদেশের শিল্পকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য কাহাল আর্ট গ্যালারি প্রতিবছর একজন শিল্পীকে কাহাল সম্মাননা পুরস্কার প্রদান করে থাকে। এ বছর কাহাল সম্মাননা পুরস্কার পেয়েছেন বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

প্রদর্শনীর উদ্বোধন করা হচ্ছে।

এছাড়া প্রদর্শনীতে অংশগ্রহণকারী ৬ জন তরুণ শিল্পীকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা হলেন- আরিফুর রহমান তপু, রনি চন্দ্র মণ্ডল, তাজরিয়ান তাবাসসুম, আবু কালাম শামসুদ্দিন, মো. সাইফুদ্দিন সাইফু, হাসুয়ারা আক্তার রুমকি, সৌরভ চৌধুরী ও ফারহানা ফেরদৌসী।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, বিশেষ অতিথি ছিলেন তাকাসিমাদাইরা ফরেইন সাপোর্ট সেন্টারের প্রেসিডেন্ট ইউসিনারি কাটসু এবং রিকিও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন মিজুকামি টেটসু। 

কাহাল আর্ট গ্যালারির চেয়ারম্যান কামরুল হাসান লিপুর সার্বিক তত্ত্বাবধানে এই সফল চিত্রপ্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। যেখানে করোনাকে উপেক্ষা করে টোকিওতে বসবাসরত বাঙালি ও শিল্পপ্রেমিক জাপানিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

 

ইত্তেফাক/ইউবি