বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৈয়দপুরে মাছের আঁশ বিক্রি করে বাড়তি আয়

আপডেট : ০৩ মার্চ ২০২২, ০২:৩০

সৈয়দপুরে মাছের আঁশ বিক্রি করেই বাড়তি আয় করছেন স্থানীয় জেলেরা। রুপালি সেই উপকরণ সংগ্রহ করে শুকিয়ে বিক্রি করার মাধ্যমে মিলেছে এই বাড়তি উপার্জন। এতোদিন যা ছিল ময়লা-আবর্জনা। আজ তাই সুখ ফিরিয়ে এনেছে জেলেপাড়ার কয়েকটি ঘরে।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের আইসঢাল জেলে পাড়া। এখানকার জয়া রাণী, নমিতা রাণী, অমল চন্দ্র দাস, সবুজ চন্দ্র দাস নিজেদের দৈনন্দিন কাজের পাশাপাশি মাছের আঁশের ব্যবসায় ঘুরে দাঁড়িয়েছেন নতুন করে।

অমল চন্দ্র দাস জানান, আমরা এই পাড়ার সবাই বংশগতভাবে জেলে। নদী-খাল-বিল-ডোবা-নালায় মাছ ধরে বিক্রি করে জীবিকা নির্বাহ করাই আমাদের পেশা। কিন্তু দীর্ঘ দিন ধরে এসব প্রাকৃতিক উৎস থেকে মাছ পাওয়া কঠিন হয়ে পড়েছে। ফলে অনেকেই আদি পেশা ছেড়ে অন্য কাজে নিয়োজিত হয়ে কোনো রকমে বেঁচে আছে। তিনি আরও বলেন, শহরের মাছ আড়ত বা গ্রামের পুকুর মালিকদের কাছ থেকে মাছ কিনে এনে বিক্রি করি। তার পরও পরিবারের প্রয়োজনীয় চাহিদা মেটাতে হিমশিম খেতে হয়। এরই মধ্যে জানতে পারি মাছের আঁশ বিক্রি করা যায় এবং এর বেশ দাম। পরে অনলাইনের মাধ্যমে খোঁজ নিয়ে আরো বিস্তারিত জানার পর উপজেলা মৎস্য অফিসে যোগাযোগ করি। তাদের মাধ্যমে একজন ক্রেতার সঙ্গে পরিচয় হয় এবং আঁশ প্রক্রিয়াকরণ পদ্ধতি শিখে নিই। তার উত্সাহেই মাছের আঁশ নিয়ে কাজ শুরু করি। সংগৃহীত কাঁচা আঁশ পরিষ্কার করে ২-৩ দিন রোদে শুকাতে হয়। আবহাওয়া ভালো থাকলে পুরোদিন প্রখর রোদ পাওয়া গেলে একদিনেও শুকানো যায়। শুকনো আঁশ প্রতি কেজি ৯০ টাকা দরে বিক্রি হয়। ব্যবসা প্রসঙ্গে অমল চন্দ্র দাস আরো বলেন, মহাজনের মাধ্যমে জানতে পেরেছি যে, এই মাছের আঁশ অনেক পুষ্টিগুণ থাকায় বিদেশিরা সুপের সঙ্গে এর পাউডার মিশিয়ে খায়।

তাছাড়া চীন ও জাপানে এর দ্বারা বাইয়োফিজো ইলেকট্রিক ন্যানো জেনারেটর তৈরি করে রিচার্জেবল ব্যাটারিতে চার্জ দেওয়া হয়। কৃত্রিম চোখের কর্নিয়া ও কৃত্রিম হাড় তৈরিতেও আঁশের পাউডার ব্যবহৃত হয়। বিভিন্ন দেশে এর অনেক চাহিদা রয়েছে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

 পদ্মায় আটকা পড়লো সাড়ে ১৭ কেজির সিলভার কার্প

দাকোপে নদনদীতে চলছে পোনা নিধন

হাতিয়ায় ১৯ মণ মাছসহ চারটি মাছ ধরার ট্রলার জব্দ

সাতক্ষীরায় মৎস্য চাষে বৈপ্লবিক পরিবর্তন আনবে পদ্মা সেতু

এ সম্পর্কিত আরও পড়ুন

সৈয়দপুরে আলো ছড়াচ্ছে ছয় কিশোর-কিশোরী ক্লাব

এক পাঙাশেই সাড়ে ২৫ হাজার টাকা!

পিকআপ উল্টে রাস্তায় মাছ, আহত ৪

আনোয়ারায় নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ