শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাবিতে পুতুলনাট্য দিবস পালিত

আপডেট : ২১ মার্চ ২০২২, ২০:০১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের’ উদ্যোগে বিশ্ব পুতুলনাট্য দিবস পালিত হয়েছে। সোমবার (২১ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের সামনে থেকে দিবসটি উপলক্ষে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

‘পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের’ পরিচালক ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুন শোভাযাত্রাটি উদ্বোধন করেন। এটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে ফের পুরাতন কলা ভবনের সামনে গিয়ে শেষ হয়। 

শোভাযাত্রায় বর্নিল পাপেট, ফেস্টুন ও ব্যানার নিয়ে ‘পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র’, ‘কাকতাড়ুয়া পাপেট থিয়েটার’ ও ‘ঢাকা পাপেট থিয়েটারের’ শিল্পী-কর্মীরা অংশ নেন।

উদ্বোধনকালে অধ্যাপক রশীদ হারুন বলেন, ইউনেস্কো কর্তৃক ঘোষিত ২১ মার্চ বিশ্ব পুতুলনাট্য দিবস। ২০০৩ সাল থেকে বিশ্ব পুতুলনাট্য সংস্থা ‘ইউনিমা’র উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হচ্ছে।

তিনি বলেন, শিল্পকলা একাডেমির আয়োজনে ২০১৩ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সাল থেকে আনন্দ শোভাযাত্রা, এক্সিবিশন ও পুতুলনাট্য প্রদর্শনী অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করছি।

ইত্তেফাক/এআই