রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে 'সংবাদচিত্রে স্বাধীনতা সংগ্রাম' শীর্ষক প্রদর্শনী

আপডেট : ২৬ মার্চ ২০২২, ১৭:৪৯

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে 'সংবাদচিত্রে স্বাধীনতা সংগ্রাম' শীর্ষক প্রদর্শনীর আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

শনিবার (২৬ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্ত্বরে এ প্রদর্শনীর উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৩টা পর্যন্ত চলে এই প্রদর্শনী।

প্রদর্শনীতে স্বাধীনতা সংগ্রামের সময় গণমাধ্যমে স্থান পাওয়া নানা সংবাদ, চিত্র ও বিভিন্ন মাধ্যমে সংরক্ষিত দূর্লভ স্থিরচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া ক্যাম্পাসে স্বাধীনতাভিত্তিক স্থাপনাগুলো নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে লেখা প্রতিবেদন ও ফিচার প্রদর্শন করা হয়। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চবি সাংবাদিক সমিতির এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উপাচার্য বলেন, এখানে অনেক গুরুত্বপূর্ণ সংবাদ ও চিত্র রয়েছে, যা থেকে স্বাধীনতা সম্পর্কে আমরা বিশদভাবে জানতে পারবো৷ এছাড়া আমাদের ক্যাম্পাসের স্বাধীনতাভিত্তিক নানা স্থাপনা নিয়ে লেখা আছে। এগুলো দেখে নবীন শিক্ষার্থীরা জ্ঞান লাভ করতে পারবে। নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। এসময় আগামীতেও এ ধরনের অনুষ্ঠান করার পরামর্শ দেন উপাচার্য।

প্রদর্শনী পরিদর্শন করছেন উপাচার্য। ছবি: ইত্তেফাক

চবিসাসের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম এম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া, সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া ও আহসানুল কবির পলাশ। 

এসময় কার্যনির্বাহী কমিটির অন্যান্য নেতৃবৃন্দ, সমিতির সদস্যবৃন্দ ও কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

এর আগে স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন চবিসাসের নেতৃবৃন্দ।

এ বিষয়ে চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম বলেন, স্বাধীনতা সংগ্রাম সম্পর্কে বিশদভাবে জানতে, জানাতে আমাদের এই আয়োজন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

কুবির বাজেট ঘোষণা, গবেষণায় বরাদ্দ বেড়েছে ৭৯ শতাংশ 

দ্বিতীয় শতকে জাতির চাহিদা পূরণ করবে ঢাবি: উপাচার্য

ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছেন ইবি শিক্ষার্থীরা

১০২ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

এ সম্পর্কিত আরও পড়ুন

রাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৪৪ ভর্তিচ্ছু

খুবির সাত শিক্ষক পেলেন ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড

শিক্ষক উৎপল সরকার হত্যার বিচার চাইলেন চবি শিক্ষক-শিক্ষার্থীরা

সাংবাদিকরা জনগণের বন্ধু: পাবিপ্রবি উপাচার্য