শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ছিনতাইকারীদের লাগাম টানবে কে?

আপডেট : ২৮ মার্চ ২০২২, ২২:২১

রাজধানীতে হঠাৎ করেই বেড়েছে ছিনতাইকারীদের দৌরাত্ম্য। সন্ধ্যায়, মধ্যরাত, এমনকি দিনেও ছিনতাইকারীদের কবলে পড়ছেন রাজধানীবাসী। তাদের হাত থেকে সাংবাদিক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, চিকিৎসক, সাধারণ মানুষ কেউই রেহাই পাচ্ছেন না।

এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী বলছে- তারা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। তাছাড়া অপরাধপ্রবণ এলাকায় সিসি ক্যামেরার সংখ্যা বাড়ানো হবে। অন্যদিকে অপরাধ বিশেষজ্ঞরা বলছেন- শুধু শাস্তি নয়, রাষ্ট্রকে এর সমাধানের পথ খুঁজে বের করতে হবে।

গত ২৩ মার্চ মধ্যরাতে ছিনতাইকারীর কবলে পড়েন তিন পুলিশ সদস্য। সেদিন ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত হন বংশাল থানার কনস্টেবল নজরুল ইসলাম, সজীব ও তাজুল ইসলাম। রাত ১টার দিকে তাদের আহত অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়। ওই রাতেই দুই ছিনতাইকারীকে আটক করে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা তিন পুলিশ সদস্যকে ছুরিকাঘাতের বিষয়টি স্বীকার করে।

এর আগে ১৭ মার্চ  ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘ফ্যামিলি ডে’থেকে আজিমপুর বাসায় ফেরার পথে বঙ্গবন্ধু এভিনিউয়ের পূর্ব পাশে  ছিনতাইকারীর কবলে পড়েন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক কামাল হোসেন তালুকদার। আহত অবস্থায় তাকে ঢাকা মেডিক্যাল হাসপাতালে ভর্তি করা হয়। তার ঠোটে সাতটি সেলাই লাগে।  

সর্বশেষ রবিবার (২৭ মার্চ) ভোরে  শেওড়াপাড়ার বাসা থেকে নোয়াখালী যাওয়ার পথে শেওড়াপাড়া মেট্রোরেল স্টেশন এলাকায় ছুরিকাঘাতে আহমেদ মাহী বুলবুল নামে এক দন্ত চিকিৎসক নিহত হন। পুলিশ ধারণা করছে, ছিনতাইকারীর ছুরিকাঘাতে তিনি মারা গেছেন। এমন ঘটনা  রাজধানীর ঢাকার বিভিন্ন জায়গায় প্রায়ই ঘটছে।

রাজধানীর কাওরানবাজার, পান্থপথ, গুলিস্তান, আড়ং ক্রসিং, আসাদ গেট, শ্যামলী, ধানমন্ডি-১৫, কলাবাগান, আগারগাঁও, ফার্মগেট, মিরপুর-১০, মিরপুর-২, কাজিপাড়া, শ্যাওড়াপাড়া, পল্টন, মতিঝিল, মৌচাক, মগবাজার, কাকরাইল, যাত্রাবাড়ী, দয়াগঞ্জ, ওয়ারী, ফকিরাপুল, রামপুরা, বাড্ডা, উত্তরা জসিমউদ্দীন রোড, আব্দুল্লাহপুর এলাকায় প্রায়ই ছিনতাইয়ের ঘটনা ঘটে।

ডিএমপির অপরাধ বিভাগের তথ্য অনুযায়ী, ২০২১ সালে ছিনতাইয়ের ঘটনায় ঢাকা মহানগরীতে ১৪৫টি মামলা হয়েছে। ২০২০ সালে এই সংখ্যা ছিল ১৭৬টি। এছাড়া ২০১৯ সালে ১৫৫টি, ২০১৮ সালে ২১৬টি, ২০১৭ সালে ১০৩টি, ২০১৬ সালে ১৩২টি, ২০১৫ সালে ২০৫টি ও ২০১৪ সালে ২৬৫টি মামলা হয়। চলতি বছরের জানুয়ারি মাসে রাজধানীতে অনেকগুলো ছিনতাইয়ের ঘটনা ঘটলেও মামলা হয়েছে মাত্র ৫টি।  

রাজধানীতে অপরাধ বেড়ে যাওয়ায়  উদ্বেগ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক, সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ তৌহিদুল হক। তিনি ইত্তেফাক অনলাইনকে বলেন, সাম্প্রতিক যেভাবে ছিনতাই বাড়ছে তাতে মানুষের চলাফেরায় একটা ভয় কাজ করছে। মানুষ মনে মনে চিন্তা করছে- এই বুঝি ছিনতাইকারীদের কবলে পড়ছি। মানে সারাক্ষণ একটি ভয়কে সঙ্গী করে চলছে, ভয় পেছনে তাড়া করছে। আমাদের দেশে অনেক বড় বড় অপরাধ ঘটছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব বড় ঘটনা তদন্তে সময় দিচ্ছে। এজন্য ছিনতাইয়ের ঘটনা আড়ালে থেকে যাচ্ছে।

ছিনতাই বেড়ে যাওয়ার কয়েকটি কারণ সামনে এনে এই অপরাধ বিশেষজ্ঞ আরও বলেন, করোনাকালে যারা বেকার হয়েছে, তাদের কেউ কেউ হয়তো অর্থ উপার্জন জন্য এসব অপকর্মকে পেশা হিসেবে বেঁচে নিয়েছে। এছাড়া ছিনতাইকারীর একটি বড় অংশ মাদক কেনার অর্থ সংগ্রহ করতে ছিনতাই করে। তবে এসব ঘটনার পেছনে যারা জড়িত তাদের খুঁজে বের করতে হবে।

এ প্রসঙ্গে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন ইত্তেফাক অনলাইনকে বলেন,  যেকোনো অপরাধ দমনে র্যা ব সব সময় তৎপর রয়েছে। হঠাৎ  চুরি ও ছিনতাই বেড়ে যাওয়ায় আমরা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছি। সম্প্রতি আমরা ছিনতাইকারী চক্রের কয়েকজন সদস্যকে আটক করেছি। ছিনতাইকারীরা দিনের বেলায় অন্য পেশায় নিয়োজিত থাকে। সন্ধ্যার পর তারা বিভিন্ন অপকর্মে জড়িত পড়ে। সাম্প্রতিক ঘটে যাওয়া বেশ কিছু ঘটনার সিসিটিভির ফুটেজ আমরা সংগ্রহ করেছি।

তিনি আরও বলেন, চিকিৎসক বুলবুল হত্যায় জড়িতদের শিগগিরই খুঁজে বের করতে পারবো। এছাড়া অপরাধীদের শনাক্তে আমাদের প্রতিটি ব্যাটালিয়নকে নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা শহরের বেশ কিছু জায়গায় সিসিটিভি নেই। এ সব এলাকায় অপরাধ সংগঠিত হলে আমাদের শনাক্ত করতে সমস্যা হয়। 

ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার ইত্তেফাক অনলাইনকে বলেন, আমরা অপরাধ প্রতিরোধে সতর্ক রয়েছি। ডিএমপির তেজগাঁও জোনের সিনিয়র কর্মকর্তারা সব সময় সতর্ক থাকেন। আর সিনিয়র পুলিশ কর্মকর্তারা সক্রিয় থাকলে মাঠ পর্যায়ের কর্মকর্তারাও সক্রিয় থাকবেন।

রাজধানীতে সিসি ক্যামেরার ঘাটতি রয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা অপরাধপ্রবণ এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করেছে। সিটি কর্পোরেশন ছাড়াও অনেকে ব্যক্তিগত উদ্যোগে সিসি ক্যামেরা লাগিয়েছে। রাজধানীর সব জায়গায় সিসি ক্যামেরা থাকলে অপরাধীরা অপরাধমূলক কাজে ভয় পাবে। এতে অপরাধের সংখ্যা কমবে। 
 

ইত্তেফাক/ইউবি