বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২ বছর পর হিলি দিয়ে ভারতে যাতায়াত শুরু

আপডেট : ১৪ এপ্রিল ২০২২, ১৮:৫৭

করোনার কারণে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর অবশেষে দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল শুরু হয়েছে। এর ফলে সকাল থেকে এই স্থলবন্দর দিয়ে টুরিস্ট সহ সকল ভিসাপ্রাপ্ত পাসপোর্ট যাত্রীরা আসা-যাওয়া করছেন।

হিলি ইমিগ্রেশন কার্যালয় সূত্র জানায়, ২০২০ সালের ২৩ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল বন্ধ হয়ে যায়। গত বছরের ১৬ মে থেকে শুধুমাত্র আটকাপড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের দেশে ফিরার অনুমতি দেয় ভারত। এরপর থেকে করোনার নেগেটিভ সনদ নিয়ে আটকা পড়ারা হিলি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে শুরু করেন। কিন্তু এই পথ ব্যবহার করে দুই বছর ভারতে যাওয়া বন্ধ ছিল। চলতি বছরের ২৬ মার্চ থেকে হিলি পথে ভারত সরকার বাংলাদেশিদের টুরিস্ট, মেডিকেল, বিজনেস সহ সব ধরণের ভিসা দেওয়ায় আজ থেকে এই দুই দেশের মধ্যে চলাচল শুরু হয়েছে। গত ১ বছর থেকে শুধুমাত্র মেডিকেল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় হিলি ছাড়া বেনাপোল ও আকাশপথে ভারতে যেতে পারতেন বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা। আর ফিরার সময় হিলি দিয়ে দেশে ফিরতে পারলেও ভারতে যেতে পারতেন না তারা। আজ থেকে সকল ধরণের ভারতীয় ভিসাপ্রাপ্ত বাংলাদেশের যাত্রীরা ভারতে যেতে পারছেন।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি মোহাম্মদ বদিউজ্জামান জানান, দীর্ঘ দুই বছর পর আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে যাত্রী চলাচল শুরু হয়েছে। ১২ বছরের ঊর্ধ্বে যাত্রীদের ক্ষেত্রে দ্বিতীয় ডোজ বা বুস্টার ডোজের সনদ থাকলে তারা ভারতে গমন করতে পারবেন। যারা টিকা নেননি তারা আরটিপিসিআর ল্যাব থেকে নেগেটিভ সনদ নিয়ে যেতে পারবেন। তবে ১২ বছর পর্যন্ত শিশুরা টিকা ছাড়াই আসা-যাওয়া করতে পারবে।

ইত্তেফাক/এমআর