শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইবিতে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধসহ ৮ দাবিতে স্মারকলিপি

আপডেট : ১৭ এপ্রিল ২০২২, ১৩:৩০

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধসহ ৮ দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (১৬ এপ্রিল) বেলা দেড়টার দিকে উপাচার্য প্রফেসর ড. শেখ আব্দুস সালামের কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করে এ স্মারকলিপি প্রদান করেন তারা। এসময় প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের দাবিসমূহ হলো, ক্যাম্পাসে বহিরাগতের প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ করতে হবে এবং বেপরোয়াভাবে বাইক চলাচল নিষিদ্ধ করতে হবে, বহিরাগতদের দ্বারা ছাত্রীদের হয়রানি এবং ইভটিজিং পুরোপুরি নির্মূল করতে হবে, ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আশেপাশের ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে স্থানীয় প্রতিনিধিদের সাথে স্থায়ী সমাধান করতে হবে, ক্যাম্পাসের অভ্যন্তরে মাদক সরবরাহকারী বহিরাগতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে, শিক্ষার্থীদের উপর হামলার সুষ্ঠু তদন্ত ও নিরপেক্ষ বিচার করতে হবে, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ভুক্তভোগীর যাবতীয় চিকিৎসা ব্যয় বহন করতে হবে, ক্যাম্পাসে অস্ত্রধারী বহিরাগত হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে এছাড়া, বহিরাগত সন্ত্রাসীদের মদদ দাতাদের জবাবদিহির আওতায় আনার দাবি জানান তারা। 

শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসের অভ্যন্তরে বহিরাগত দুষ্কৃতিকারীদের অবাধ বিচরণে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে এবং  প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ফলে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, সাধারণ শিক্ষার্থীরা একটি স্মারকলিপি দিয়েছে। সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আসলে নৈতিকতার উন্নয়ন ছাড়া এগুলো আটকানো সম্ভব না। পারস্পারিক বোঝাপড়া আর আলোচনা মাধ্যমে এবিষয়টি সমাধান করতে হবে।

ইত্তেফাক/এআই