শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘স্মার্ট বাংলাদেশ গঠনে স্টার্টআপদের ভূমিকা রয়েছে’

আপডেট : ২০ এপ্রিল ২০২২, ১১:৩০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প’ স্টার্টআপদের নিয়ে সোমবার (১৮ এপ্রিল) ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে একটি কর্মশালা আয়োজন করে।

‘আইডিয়া পোর্টফোলিও স্টার্টআপস লেসনস্ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ নামের এই কর্মশালাটিতে আইডিয়া প্রকল্পের অনুদান প্রাপ্ত স্টার্টআপদের মধ্য থেকে ১৮টি উদীয়মান স্টার্টআপের প্রতিষ্ঠাতারা অংশ নেন।

কর্মশালায় স্টার্টআপরা তাদের অনুদান গ্রহণের পর থেকে এ পর্যন্ত তাদের অর্জন, ব্যবসায়ের অবস্থা, সীমাবদ্ধতা, চ্যালেঞ্জ ইত্যাদি বিষয় তুলে ধরেন। একইসঙ্গে স্টার্টআপদের থেকে আইডিয়া প্রকল্প স্টার্টআপ ইকোসিস্টেম গঠনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শও গ্রহণ করেন যা ভবিষ্যতে স্টার্টআপদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে অন্যতম ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসি নির্বাহী পরিচালক (গ্রেড-১) ড. মো. আব্দুল মান্নান। সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো. আলতাফ হোসেন।

অন্যান্যদের মধ্যে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপ-সচিব ড. মো. মিজানুর রহমানসহ আইডিয়া প্রকল্পের পরামর্শক ও কর্মকর্তাগণ এই কর্মশালায় অংশ নেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট এবং অপারেশন স্পেশালিস্ট সিদ্ধার্থ গোস্বামী।

স্মার্ট বাংলাদেশ গঠনে স্টার্টআপদের ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, ‘আজকের তরুণরা আমাদের শক্তি। তিনি আরও বলেন, তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার মাধ্যমে আর দক্ষ করে গড়ে তুলতে পারলে বাংলাদেশে একটি শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেম গঠন করা সহজ হবে।’

তথ্য-প্রযুক্তি ভিত্তিক যেকোনো উদ্ভাবনী আইডিয়া নিয়ে আগ্রহী স্টার্টআপদের প্রি-সীড পর্যায়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত অনুদানের জন্য আবেদন করতে ভিজিট করতে হবে এই ওয়েবসাইটে এই ওয়েবসাইটে

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন