শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মাদ্রিদের ঘরে লা লিগার শিরোপা, রেকর্ডের ছড়াছড়ি

আপডেট : ০১ মে ২০২২, ০০:৫৩

এসপ্যানিওলকে ৪-০ গোলে বিপর্যস্ত করে ঝুলিতে আরও একটি লা লিগার খেতাব যোগ করল রিয়াল মাদ্রিদ। এই নিয়ে ৩৫ বার লা লিগা জয় করলো ‘হালা মাদ্রিদ’। পাশাপাশি রিয়ালের কোচ কার্লো আনচেলোত্তিও গড়ে ফেললেন এক বিরল নজির। ইউরোপীয় ফুটবলের সেরা পাঁচটি লিগের কোচ হিসেবে শিরোপা জয়ের অনন্য নজির গড়েছেন তিনি।

এসপ্যানিওলের বিপক্ষে এই ম্যাচটায় ড্র করলেও শিরোপা জিতে যেত রিয়াল মাদ্রিদ। তবে রীতিমত গোলের উৎসব করে লা-লিগার শিরোপা পুনরুদ্ধার করল লস ব্লাংকোসরা।

শনিবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচ শুরুর ৩৩ মিনিটের মাথায় এগিয়ে যায় রিয়াল। মার্সেলোর সহায়তায় রদ্রিগোর পা থেকে আসে প্রথম গোল।

প্রথম গোলের দশ মিনিট পর আবারও গোল করে ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগো। প্রথমার্ধ ২-০ ব্যবধানে শেষ হলে দ্বিতীয়ার্ধে ৫৫ মিনিটের মাথায় ৩-০ ব্যবধানে দলকে গোল এনে দেন মার্কো অ্যাসেনসিও।

৩ গোলে এগিয়ে জয়ের অপেক্ষায় থাকা রিয়ালের শেষ ফিনিশিং দেন কারিম বেনজেমা। ৮১ মিনিটের মাথায় ভিনিসিউসের কাছ থেকে বল পেয়ে বুলেট শটে বল জালে জড়ান এই ফরাসি এই স্ট্রাইকার।

এবারের জয়ে লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা, সবচেয়ে বেশি জয়, সবচেয়ে বেশি পয়েন্ট, এক মৌসুমে সবচেয়ে বেশি জয়, এক মৌসুমে ঘরের মাঠে সবচেয়ে বেশি জয়, এক মৌসুম প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বেশি জয় এখন মাদ্রিদের 

এমন কী প্রতিপক্ষের মাঠে টানা সবচেয়ে বেশি জয়, এক মৌসুমে পয়েন্টের সেঞ্চুরির প্রথম কীর্তি, এক মৌসুমে প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বেশি পয়েন্ট, ঘরের মাঠে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজেয়, এক মৌসুমে সবচেয়ে বেশি গোল, এক মৌসুমে ঘরের মাঠে সবচেয়ে বেশি গোল, এক মৌসুমে প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বেশি গোল, এক মৌসুমে সবচেয়ে বেশি গোল পার্থক্য, প্রতিপক্ষের মাঠে টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল। এর সবই এখন রিয়াল মাদ্রিদের দখলে। 

এদিকে ইতালিয়ান কোচ কার্লো আনচেলোত্তি ইতালিতে এসি মিলানের হয়ে, ইংল্যান্ডে চেলসির হয়ে, ফ্রান্সে পারি সাঁ-জেরমাঁর হয়ে এবং জার্মানিতে বায়ার্ন মিউনিখের হয়ে লিগ শিরোপা জয়ের পর স্পেনের রিয়াল মাদ্রিদের হয়েও শিরোপা জিতে এই নজির গড়লেন আনচেলত্তি। ৬২ বছর বয়সি এই কোচ ২০১৩-১৫ রিয়াল মাদ্রিদের কোচ থাকা কালেও সেই সময় লা লিগার খেতাব তিনি জিততে পারেননি। সেইসময় মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব ওয়ার্ল্ড কাপ, উয়েফা সুপার কাপ এবং কোপা দেল রে'র খেতাব জিতেছিলেন।

আনসেলোত্তি ২০০৪ সালে সেরি-এ, ২০১০ সালে প্রিমিয়ার লিগ, ২০১৩ সালে ফরাসি লিগা ওয়ানের খেতাব এবং ২০১৭ সালে বুন্দেশলিগা জেতার পরবর্তীতে রিয়ালের হয়ে লা লিগার খেতাব ও জিতে ফেললেন। 

 

ইত্তেফাক/এসজেড