শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঈদের পর ডায়েট কেমন হবে 

আপডেট : ০৬ মে ২০২২, ১৭:২৮

রমজানের এক মাস তেল ও মসলা যুক্ত খাবার খাওয়ার পর ঈদেও তা অব্যাহত থাকে নিজ ঘরে কিংবা এ বাড়ি- ও বাড়ির দাওয়াতে। কিন্তু সুস্থ থাকতে প্রয়োজন নিয়ম মেনে খাবার খাওয়া। ঈদ শেষ হয়েছে, কাজকর্মেও ফিরতে শুরু করেছে অনেকে। তাই ঈদ পরবর্তী সময়ে কোন বেলায় কেমন খাবার খাবেন, জেনে নিন।

সকাল: ঈদের পর ডায়েটে কিছু নিয়ম মেনে চললে উপকার পাওয়া যায়। সকালটা শুরু করবেন হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মেশানো পানি পান করে। সম্ভব হলে মধু মেশাবেন। তার আধ ঘণ্টা পর খেতে পারেন আস্ত একটি ফল বা আগের থেকে ভেজানো ছোলা। ডিম খাবেন কুসুম ছাড়া। দুধও খেতে পারেন, তবে সপ্তাহে ২/৩ দিনের বেশি নয়। 

দুপুর: সকাল গড়িয়ে দুপুর হলে খাবারটা বদলে ফেলুন স্বাদ ও সাধ্যের মধ্যেই। দুপুরের খাবার বেলা ১২টা থেকে ২টার মধ্যে খাবেন। খেতে পারেন এক কাপ ভাত এবং তার দ্বিগুন বা তিন গুন শাকসবজি,  সম্ভব হলে খাবেন চর্বি ছাড়া মাছ বা দেশি ছোট মাছ, মুরগির মাংস  ও ডাল।

ঈদের পর  তেল ও মসলা যুক্ত খাবার, ফাস্ট ফুড, কোমল পানীয় এড়িয়ে চলুন

রাত: রাতে চেষ্টা করবেন হালকা খাবার খেতে। দুপুরের মতো এক কাপ ভাত, সঙ্গে পরিমাণমতো সবজি। খেতে পারেন মুরগির মাংস ও টক দই। যদি রুটি খান, তাহলে পাতলা দুটি রুটির সঙ্গে সবজি ও মুরগির মাংস খেতে পারেন। ইচ্ছে করলে রাতের মেন্যুতে যোগ করতে পারেন একটি ডিম। 

অন্যান্য সময়: সকালের পর দুপুরের খাবারের আগে বেলা ১১টায় খেতে পারেন কোনো মৌসুমি ফল। বিকেলে ভারী কিছু না খেয়ে ফল খাওয়াটাই ভালো হবে স্বাস্থ্যের জন্য। বিকেলের নাস্তায় চাইলে বিস্কুট ও শুকনা ফলও রাখতে পারেন। চা তো খাবেনই, চেষ্টা করবেন চিনি ছাড়া খেতে। মাঝে মাঝে কফিও খেতে পারেন স্বাদ বদলের জন্য। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

মেয়েরা কেন বেশি আম খাবেন 

ডায়াবেটিস রোগীরা আম খেয়েও সুস্থ থাকবেন যেভাবে 

পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ 

আম খাওয়ার আগে কোন সর্তকতা দরকার 

এ সম্পর্কিত আরও পড়ুন

লিচুতে আছে অনেক কিছু 

অফিসে ব্যস্ততার মধ্যেও কোন খাবারগুলো সুস্থ রাখবে

রাতে কখন খাবেন, কী খাবেন 

দশ নিয়মে ওজন কমবে দশ কেজি