শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘শুভাঢ্যা খাল হবে হাতিরঝিলের আদলে’

আপডেট : ০৭ মে ২০২২, ১৬:০৫

আজ থেকে দুই যুগ আগেও এই খাল দিয়ে পানি প্রবাহিত হতো। স্থানীয়রা গোসল করাসহ রান্না করার পানিও সংগ্রহ করতেন এখান থেকে। কিন্তু রাজধানীতে মানুষের সংখ্যা বাড়তে থাকায় বাড়তে থাকে বাসস্থান। একসময় খালের এপাড় ওপাড়ও দখল হয়ে যায়। ক্রমে ফেলা হয় মানুষ ও কলকারখানায় ব্যবহৃত ময়লা-আবর্জনা। বন্ধ হয়ে যায় খালের চলমান স্রোত।বলছি শুভাঢ্যার খালের কথা।    

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানার শুভাঢ্যার ময়লার ভাগাড়ের সেই খালটি হতে যাচ্ছে রাজধানী হাতিরঝিলের আদলে। খাল সংস্কারে একনেক সভায় বরাদ্দ হয়েছে ১ হাজার ৩০০ কোটি টাকা। 

বর্তমানে এ ঐতিহ্যবাহী খালটি এলাকার গার্মেন্টস ব্যাবসায়ীদের ফেলা কাপড়ের জুট ও ময়লায় গতি হারিয়েছে।ভরাট হয়ে মৃত্যু হয়েছে খালটির।ময়লার দুর্গন্ধে এলাকার আশেপাশের পরিবেশ দূষিত হয়েছে। 

জানা যায়, পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে ঢাকা-৩ আসনের সংসদ সদস্য ও বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু গত ১০ বছর ধরে খালটিকে বাঁচাতে নানামুখী পরিকল্পনা করেছেন। উপজেলা পরিষদের উদ্যোগে ২ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে খাল খনন করেও নাব্যতা রক্ষা করা যায়নি। 

২০২১ সালে প্রতিমন্ত্রী তার উদ্যোগে উপজেলা প্রকৌশলীদের নিয়ে শুভাঢ্যা খাল পরিদর্শন করেন। ঢাকার সদরঘাট বরাবর বুডিগঙ্গা নদীর কালিগঞ্জ জেলা পরিষদ মার্কেট থেকে রাজেন্দ্রপুর ঢাকা কেন্দ্রীয় কারাগার পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার লম্বা ও ৫০ থেকে ৭০ ফুট প্রস্থ শুভাঢ্যা খালটি প্রকৌশলীদের দিয়ে আধুনিক নকশা তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। পরবর্তী সময়ে একনেকের মিটিংয়ে খালটি সংস্কার করে হাতিরঝিলের আদলে নান্দনিক লেক ও খালের দু’পাশে পাকা রাস্তা তৈরি করতে ১ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প বিল পাস করা হয়েছে।

কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদ বলেন, ‘চলতি বছরের মধ্যে ঐতিহ্যবাহী শুভাঢ্যা খালের উন্নয়ন কাজ ধরা হবে। খালের দু’পাশে এলাকাবাসীদের চলাচলের জন্য পাকা রাস্তা, সোডিয়াম লাইট ও স্বচ্ছ পানি প্রবাহের ব্যবস্থা করা হবে।’ 

নসরুল হামিদ বিপু বলেন, ‘আগামী জুন-জুলাই মাসের মধ্যে শুভাঢ্যা খাল খননের কাজ শুরু করা হবে। খালটি হাতিরঝিলের আদলে করা হবে। নির্ধারিত সময়ে এই প্রকল্পের কাজ শেষ হলে কেরানীগঞ্জে লাখ লাখ মানুষ ও ব্যবসায়ী উপকৃত হবে।’ 

প্রতিমন্ত্রী জানান, ইতোমধ্যে তার সহযোগিতায় নির্মিত কেরানীগঞ্জের দোলেশ্বর লাল মসজিদটি ইউনেস্কোর স্বীকৃতিসহ দেশে-বিদেশে অনেক সুনাম অর্জন করেছে। এ ছাড়া, কেরানীগঞ্জে খেলার মাঠ, পাঁচটি উন্নত রাস্তা, ছয়তলাবিশিষ্ট দক্ষিণ কেরানীগঞ্জ থানা কমপ্লেক্স ভবন, তিনটি মসজিদ ও ঈদগাহ মাঠ নির্মাণ কাজ চলমান আছে। কেরানীগঞ্জকে একটি আধুনিক ও পরিকল্পিত শহর করার জন্য আওয়ামী লীগ সরকার কাজ করে যাচ্ছে।

এলাকাবাসী জানান, শুভাঢ্যা খালটি দূষণের হাত থেকে রক্ষা করে নান্দনিকরূপে যথা সময়ে নির্মাণ শেষ হলে এলাকার শিশু ও কিশোরদের জন্য একটি বিনোদন কেন্দ্রে হিসেবে পরিণত হবে। খালটি ফিরে পাবে তার আগের গতিধারা। তা ছাড়া, আগের মতো রাজধানী সদরঘাট ও নবাববাড়ি ঘাটসহ বিভিন্ন এলাকা থেকে সরাসরি নৌকা ও ট্রলার যোগে যানজট মুক্তভাবে চলাচল করতে পারবেন তারা। 

ইত্তেফাক/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

সিলেটে বন্যায় হাজার কোটি টাকার ক্ষতির আশঙ্কা

বিশেষ সংবাদ

দুই মাসে গো-খাদ্যের দাম দ্বিগুণ বাড়ায় বিপাকে খামারি

বিশেষ সংবাদ

সিলেটে বন্যা: কৃষিতে ক্ষতি ছাড়িয়েছে শত কোটি টাকা 

বিশেষ সংবাদ

চাল-আটাকে ছাড়ালো ভুসির দাম

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

এত দিন যেভাবে লুকিয়ে ছিলেন ওসি প্রদীপের স্ত্রী

বিশেষ সংবাদ

গোখাদ্যের মূল্য বৃদ্ধিতে বন্ধ হচ্ছে খামার

বিশেষ সংবাদ

দখল-দূষণে বিপন্ন কীর্তনখোলা

বিশেষ সংবাদ

সিলেটে ডায়রিয়া, চর্ম রোগের প্রাদুর্ভাব