শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গৌরীপুরে সূর্যমুখী চাষে ঝুঁকছেন কৃষক 

আপডেট : ০৭ মে ২০২২, ১৬:১২

গৌরীপুরে সূর্যমুখী চাষে ঝুঁকছেন কৃষকরা। সরেজমিনে উপজেলার গুজিখাঁ গ্রামে দেখা গেছে, ফসলের মাঠে ফুটে আছে শতশত সূর্যমুখী ফুল। রোদের আলোতে ফুলগুলো যেন হাসছে। ফসলের মাঠে অপরূপ সৌন্দর্য ছড়াচ্ছে সবুজের মধ্যে শতশত হলুদ সূর্যমুখী ফুল। দর্শনার্থীরাও ভিড় জমিয়েছেন ফুলের সৌন্দর্য উপভোগ করতে। 

কৃষি অধিদপ্তরের তৈলবীজ উৎপাদন প্রকল্পের আওতায় উপজেলা কৃষি অফিস থেকে প্রণোদনা নিয়ে গুজিখাঁ গ্রামে ২০ শতক জমিতে সূর্যমুখী চাষ করেন রামগোপালপুর ইউনিয়নের নওয়াগাও গ্রামের কৃষক জাহাঙ্গীর হাসান। কৃষি অফিসের পরামর্শ ও সঠিক পরিচর্যায় গাছগুলো বড় হওয়ার পর ফুলে ফুলে ভরে গেছে সূর্যমুখীর খেতটি। 

কৃষক জাহাঙ্গীর হাসান বলেন, গত বছরের পর এবারও কৃষি অফিসের সহায়তা নিয়ে সূর্যমুখী চাষ করেছি। এবারও ভালো ফলন হয়েছে। তবে সূর্যমুখীর তেল তৈরির যন্ত্র না থাকায় সরিষা বীজ ভাঙানের যন্ত্রে সূর্যমুখীর তেল সংগ্রহ করতে হয়। এতে করে কাঙ্ক্ষিত তেল পাওয়া যায় না।  

উপজেলা কৃষি কর্মকর্তা লুত্ফুন্নাহার লিপি বলেন, আমাদের দেশে বেশির ভাগ তেল বাইরে থেকে আমদানি করতে হয়। এই আমদানি নির্ভরতা কমাতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে প্রণোদনা কার্যক্রমের আওতায় সূর্যমুখীর চাষ করা হচ্ছে। সূর্যমুখী বীজের তেল স্বাস্থ্যের জন্য ভালো। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

ফুলবাড়ীয়া স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ১৯ শয্যা এখন স্টোর রুম!

৩২ বছর পর বাড়ি ফিরলেন জোয়াদ মিয়া 

গৌরীপুরে ঝুঁকিপূর্ণ কালভার্ট, দুর্ঘটনার শঙ্কা 

এ সম্পর্কিত আরও পড়ুন

কৃষ্ণচূড়ার রঙ্গিন সাজে সেজেছে গৌরীপুর

বাজারে এখন সহজেই মিলবে দেশি শোল

ফুলবাড়ীয়ায় পিকআপ চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত, আহত ১

গৌরীপুর সুরেশ্বর দরবার শরীফে ঈদ অনুষ্ঠিত