শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মায়ের সাথে কথোপকথন

আপডেট : ০৮ মে ২০২২, ০২:৩২

আসলে মায়ের সাথে গল্প করার মজাই আলাদা। সেদিনও মায়ের সাথে গল্প করছিলাম। গল্প করতে করতে একপর্যায়ে গিয়ে মা জানতে চাইল, সদ্য নষ্ট হওয়া ফোনটি কোথায়। জবাবে আমি বললাম, হয়তো ব্যাগের এক কোনায় পড়ে আছে। মা তখনই শুরু করল বর্তমান সময়ে ঘটে এমন বিষাদে ভরা কিছু কথা।

মা বলতে শুরু করল, বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে সন্তানদের কাছে তাদের পিতামাতা এতই বোঝা হয়ে গেছে, বুড়ো বয়স হলে তাদের অবস্হা কী রকম হয় জানিস?
আমি জানতে চাইলাম—কী রকম?
মা বলল, তোর ব্যাগের কোনায় পড়ে থাকা পরিত্যক্ত ফোনটির মতো, যেটা পিতামাতাকে বৃদ্ধাশ্রম দেখায়।
আমি বললাম, তা কেমনে হয়?

সুন্দর উদাহরণ দিয়ে মা বুঝিয়ে দিল, এই দ্যাখ, আমি তোর মা। এখনো নড়তে-চড়তে পারি। তোদের কাছে আমার মূল্য অনেক বেশি। আমার সাথে এসে গল্প করছিস। তোদের রান্না করে খাওয়াচ্ছি, যখন যা প্রয়োজন তা করে দিচ্ছি। কিন্তু একসময় গিয়ে আমি বুড়ো বয়সে উপনীত হব। তখন তোদের এই সময়ের মতো কিছুই করে দিতে পারব না। বুড়ো বয়সে হয়তো আমার সাথে আর তেমন গল্পও করতে আসবি না। বয়সের ভারের কারণে তোদের জন্য রান্নাটা তখন আর করা হবে না। আমার মূল্যটা তখনই কমে যাবে। পড়ে থাকব ঘরের এক কোনায়, তোর পরিত্যক্ত ফোনটির মতো। ঐ ফোনটিও একসময় তোর কাছে খুব মূল্যবান ছিল, যখন ফোনটি তোকে ভালো সার্ভিস দিচ্ছিল! আর যখনই পরিত্যক্ত হয়ে তোকে সার্ভিস দিতে পারছে না, তখন তোর কাছে ফোনটি মূল্যহীন হয়ে গেল। ফেলে রাখলি ব্যাগের এক কোনায়।

দীর্ঘদিন ব্যবহারে পরিত্যক্ত হয়ে ফোনটি দেখল ব্যাগের কোনা। আর বয়স বেড়ে অবশ হয়ে পিতামাতা দেখে বৃদ্ধাশ্রম। এই হলো বর্তমান সময়ে সন্তানদের কাছে পিতামাতার মূল্য। আর মাকে আমি সেদিন বলেছিলাম, আমি অন্য সবার মতো হব না। তুমি বুড়ো বয়েসে উপনীতে হলেও তোমাকে আগের মতোই ভালোবাসব। তোমার পাশে গিয়ে বসে এই সময়ের মতো গল্প জুড়ে দেব।

বিশ্ব মা দিবসে একটাই প্রত্যাশা, মায়ের প্রতি ভালোবাসা শুধু মা দিবেসে সীমাবদ্ধ না থেকে, মায়ের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ হোক প্রতিদিন। মাকে ছেড়ে দূর প্রবাসে অথবা অন্য কোথাও থাকলে অন্তত প্রতিদিন একটা মিনিট ব্যয় করে ফোন দিয়ে খবর নিই, মা খাওয়া-দাওয়া ঠিকমতো করতেছ? ওষুধ ঠিকমতো খাচ্ছ?

লেখক: শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

শহরগুলোতে খেলার মাঠ সংরক্ষণ জরুরি

সামরিক ব্যয় বৃদ্ধি বিশ্বশান্তির অন্তরায়

উন্নত জাতি গঠনে প্রাথমিক শিক্ষার গুরুত্ব

দক্ষিণ এশিয়ায় মানবসম্পদের উন্নয়ন

এ সম্পর্কিত আরও পড়ুন

ছাত্র সংসদ নির্বাচন চাই

পারিবারিক সুশিক্ষা কেন বিলুপ্ত হচ্ছে

লোকসংস্কৃতি হারিয়ে যাওয়ার নেপথ্যে

কাঠপোড়া অসহনীয় গরম জীবন