শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গরমে তরমুজ খাওয়ার যত উপকার 

আপডেট : ১৩ মে ২০২২, ১৬:২১

বাজারে এখন প্রচুর তরমুজ। দামটাও হাতের নাগালে। গরমে লাল টুকটুকে এক ফালি তরমুজ শুধু তৃষ্ণা মেটায় না, এনে দেয় শীতল অনুভূতি। স্বাস্থ্যগত দিক বিবেচনায় করলেও তরমুজ অনেক এগিয়ে। তরমুজে পানির পরিমাণ ৯২ শতাংশ। আরও আছে লাইকোপেন, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। খাওয়া এবং রূপচর্চা দুভাবেই তরমুজের উপকারিতা পাওয়া সম্ভব। 

  • তরমুজে চর্বি নেই। যারা ওজন কমাতে আগ্রহী, তারা আদর্শ খাবার হিসেবে তরমুজ বেছে নিতে পারেন। তরমুজে থাকা অ্যান্টি অক্সিডেন্ট স্ট্রোকের মতো ঝুঁকি কমায় এবং উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। 
  • শরীরের জন্য যেমন উপকারী তেমনই ত্বকেরও বেশ উপকার করে তরমুজ। এতে আছে বিটা ক্যারোটিন, ম্যাগানিজ যা আপনার ত্বক মসৃণ করবে। ব্রণের সমস্যা থাকলেও দূর করতে সাহায্য করবে। 

যারা ওজন কমাতে আগ্রহী, তারা আদর্শ খাবার হিসেবে তরমুজ বেছে নিতে পারেন

  • তরমুজে লাইকোপেনের উপস্থিতির কারণেই লাল টুকটুকে হয়ে থাকে। এই লাইকোপেন মানবদেহের কয়েক ধরনের ক্যানসারের বিরুদ্ধে খুব ভালো কাজ করে। 
  • গরমে প্রচুর ঘাম হয়। পানিশূন্যতা কমাতে তরমুজ এক কথায় অতুলনীয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে ক্যাফেইনের তুলনায় তরমুজ কয়েক গুণ বেশি উপকারী। তাই গরমে ক্যাফেইন কমিয়ে বেশি বেশি তরমুজ খাওয়ার চেষ্টা করুন। 
  • তরমুজ সি ও বি৬-এ সমৃদ্ধ ফল। এ দুটি উপাদান শরীরকে রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এ ছাড়া তরমুজে আছে ভিটামিন এ। যা চোখের স্বাস্থ্যকে রাখে সুরক্ষিত এবং বাড়ায় দৃষ্টিশক্তি। 
  • তরমুজে থাকা পটাশিয়াম পেশির জোর বাড়ায়। যারা শরীরচর্চা করেন, তারা ব্যায়ামের পর তরমুজ খেলে পেশিশক্তি বাড়বে। এবং ব্যায়ামের সুফল পাওয়া যাবে দ্রুত। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

আম খাওয়ার আগে কোন সর্তকতা দরকার 

লিচুতে আছে অনেক কিছু 

অফিসে ব্যস্ততার মধ্যেও কোন খাবারগুলো সুস্থ রাখবে

রাতে কখন খাবেন, কী খাবেন 

এ সম্পর্কিত আরও পড়ুন

দশ নিয়মে ওজন কমবে দশ কেজি 

কাঁচা আমে পাকা গুণ

ঈদের পর ডায়েট কেমন হবে 

গরমে আনারস খাওয়ার যত উপকার