শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাতে কখন খাবেন, কী খাবেন 

আপডেট : ১৪ মে ২০২২, ২০:৪৩

রাতের খাবার ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে খেয়ে নেওয়া ভালো। আর রাত ১১টা বা ১২টার মধ্যে ঘুমিয়ে পড়া উচিত। সে হিসেবে রাত ৮টা থেকে ৯টার মধ্যে অবশ্যই আপনার রাতের খাবার শেষ করতে হবে। 

রাতে হালকা ধরনের খাবার খাওয়ার চেষ্টা করবেন। সারাদিনের সব থেকে কম খাবার খাবেন রাতে। যারা স্থূলতার সমস্যায় ভুগছেন তারা রাতের খাবার নিয়ে দুশ্চিন্তায় থাকেন। কারণ রাতে খানিকটা এদিন-সেদিক খাবার হলেই শরীরে বাড়তি মেদ তো জমবেই, সঙ্গে বাসা বাঁধবে নানা রোগবালাই। 

  • সন্ধ্যার পর থেকে পানিজাতীয় খাবার যেমন-জুস বা স্যুপজাতীয় কিছু খেতে পারেন। সঙ্গে থাকতে পারে সালাদ।
  • ভাত বা রুটি ভরপেট রাতে কখনই খাবেন না। অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে। খেতে পারেন ফ্যাট ছাড়া দুধ দিয়ে তৈরি করা আইসক্রিম। 
  • কম ক্যালরির ও হাই প্রোটিনযুক্ত খাবার খেতে হবে রাতে। সবজির ভর্তা বা সেদ্ধ সবজি খেতে পারেন। এবারও সঙ্গে রাখতে পারেন সালাদ। পাশাপাশি ডাল। 
  • রাতে আরও খেতে পারেন আপেল, বেরি, কিশমিশ বা পিচ ফল ও ড্রাই ফ্রুট। আর রাতে টক দই খাওয়া শরীরের জন্য উপকারী। ভুলেও রাতে দেরি করে খাবেন না। এর ফলে ঢেকুর ওঠা, গলা জ্বালা করা, মাথাব্যথা ও ফুসফুসে প্রদাহ হতে পারে। এমনকি খাদ্যনালির ক্যানসারও হতে পারে। 

 

 

 ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ 

আম খাওয়ার আগে কোন সর্তকতা দরকার 

লিচুতে আছে অনেক কিছু 

অফিসে ব্যস্ততার মধ্যেও কোন খাবারগুলো সুস্থ রাখবে

এ সম্পর্কিত আরও পড়ুন

দশ নিয়মে ওজন কমবে দশ কেজি 

গরমে তরমুজ খাওয়ার যত উপকার 

কাঁচা আমে পাকা গুণ

ঈদের পর ডায়েট কেমন হবে