বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অফিসে ব্যস্ততার মধ্যেও কোন খাবারগুলো সুস্থ রাখবে

আপডেট : ১৫ মে ২০২২, ১১:৫২

শহুরে ব্যস্ত জীবনে নিজের যত্ন নেওয়ার সুযোগ থাকে খুব কম। অফিসে কাজের চাপ, পারিবারিক দায়িত্ব আর ব্যক্তিগত সমস্যা তো একের পর এক লেগেই আছে। এর ফলে শরীরের উপর যেমন চাপ পড়ে, তেমনই মনেও ক্ষতিকর প্রভাব পড়ে। শরীর ও মন একসঙ্গে দুর্বল হয়ে পড়লে কাজের গতি এবং গুণগত মান কমে যায়। যদি ব্যায়াম করার সময় না পান, তাহলে শরীর সুস্থ রাখতে জোর দিতে হবে স্বাস্থ্যকর খাওয়াদাওয়ায়। ব্যস্ততার মধ্যেও বেছে নিতে হবে চটজলদি পুষ্টি পাওয়া যায় এমন কিছু খাবার। 

শাকসবজি ও ফল: সুস্থ থাকতে সবুজ শাকসবজি ও ফলের বিকল্প নেই। তাই অফিসের টিফিনে বাইরে থেকে মুখরোচক ফাস্ট ফুড, অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার না আনিয়ে বরং একটি বা দুটি মৌসুমি ফল খেতে পারেন। অফিসে যওেয়ার আগে অল্প সময়ে তৈরি করে নিতে পারেন অল্প তেল আর সবজি দিয়ে কোনো স্বাস্থ্যকর মুখরোচক খাবার।

অফিসের টিফিনে বাইরে থেকে মুখরোচক ফাস্ট ফুড, অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার না আনিয়ে বরং একটি বা দুটি মৌসুমি ফল খেতে পারেন

বিভিন্ন প্রকার ডাল: ডাল অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। মুগ, মুসুর, অড়হড়, মাষকলাইয়ের ডাল, খেসারির ডাল— অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ। বিভিন্ন প্রকার ডাল কিন্তু চটজলদি পুষ্টি গ্রহণের অন্যতম উৎস। ব্যস্ততা থাকলেও তাই প্রতিদিনের খাবারে রাখবেন ডাল।

সাদা ভাত ও রুটি: অনেকেই আছেন যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাদা ভাত খান না। কেউ কেউ আবার দিনের পর দিন এড়িয়ে চলেন রুটিও। কিন্ত ভেতর থেকে সুস্থ থাকতে ভাত, রুটির জুড়ি মেলা ভার। পরিমাণে অল্প হোক, কিন্তু প্রতিদিনের খাবারে ভাত অথবা রুটি যেন অবশ্যই থাকে। 

অনেকের ধারণা, পুষ্টিকর খাবার মানেই বেশ দামি, সাধ্যের বাইরে। এমন ভাবনা কিন্তু ভুল

পানি এবং পানি: শরীর আর্দ্র রাখতে ও ত্বকের যত্ন নিতে পানি অত্যন্ত অপরিহার্য একটি উপাদান। বাড়ির বাইরে থাকলে অনেকেই পানি খেতে ভুলে যান। পানি না খাওয়ার অভ্যাসে শরীরে বাসা বাঁধে বিভিন্ন অসুখ। শত ব্যস্ততাতেও তাই কাজের ফাঁকে পানি খেতে ভুলবেন না। একেবারে বেশি পানি খাওয়ার দরকার নেই। কিছুক্ষণ পর পর অল্প করে পানি পান করাটাই ভালো। 

স্বাস্থ্যকর নাস্তা: মাঝেমাঝে মুখ চালাতে বা এক টানা কাজের পর বিকালে বা সন্ধ্যায় হঠাৎ পাওয়া খিদে মেটাতে চপ, শিঙাড়া, পিৎজা, বার্গারের বদলে ভরসা রাখতে পারেন বাদাম, ড্রাই ফ্রুটস, সালাদ, আস্ত কোনো ফল এবং প্রোটিন বারের মতো স্বাস্থ্যকর কিছু খাবারে। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

মেয়েরা কেন বেশি আম খাবেন 

ডায়াবেটিস রোগীরা আম খেয়েও সুস্থ থাকবেন যেভাবে 

পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ 

আম খাওয়ার আগে কোন সর্তকতা দরকার 

এ সম্পর্কিত আরও পড়ুন

লিচুতে আছে অনেক কিছু 

রাতে কখন খাবেন, কী খাবেন 

দশ নিয়মে ওজন কমবে দশ কেজি 

গরমে তরমুজ খাওয়ার যত উপকার