শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৫ লাখ অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল-অ্যাপল

আপডেট : ১৭ মে ২০২২, ০২:৪১

চলতি বছরের শুরুতেই ডেভেলপারদের অ্যাপ আপডেট সম্পর্কে সতর্ক করেছিল টেকজায়ান্ট গুগল ও অ্যাপল। সেই সতর্ক বার্তায় যারা সাড়া দেয়নি এবার তাদের অ্যাপই নিজেদের প্লাটফর্ম থেকে মুছে ফেলছে এই দুই টেক জায়ান্ট।

পিক্সালেটের প্রতিবেদন অনুযায়ী, গুগল ও অ্যাপল এই সিদ্ধান্তের ভিত্তিতে অ্যাপ স্টোর বা প্লে স্টোরের প্রায় ৩০ শতাংশ অ্যাপ রিমুভ করতে পারে। আর এমনটা হলে প্রায় ১ দশমিক ৫ মিলিয়নের কাছাকাছি অ্যাপ চিরতরে নিষিদ্ধ হয়ে যাবে বলে অনুমান করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, গুগল এবং অ্যাপল তাদের প্ল্যাটফর্ম থেকে সেই সব অ্যাপ সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে যেগুলো বছরের পর বছর ধরে কোনো আপডেট পায়নি। এর মধ্যে এডুকেশন, রেফারেন্স এবং গেমস ক্যাটাগরির অ্যাপও আছে। যা থেকে ৩ লাখ ১৪ হাজার অ্যাপ খুব শিগগির রিমুভ হতে পারে। এই অ্যাপগুলো গত পাঁচ বছরে কোনো আপডেট পায়নি।

এর আগে অ্যাপ্লিকেশন নির্মাতাদের নোটিশ পাঠিয়ে, যে অ্যাপগুলো আপডেট করা হচ্ছে না সেগুলো প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হবে বলে সতর্ক করেছিল গুগল এবং অ্যাপল।

সেই সতর্কবার্তা ধরে এরই মধ্যে প্রায় ৫৮ শতাংশ অ্যাপ্লিকেশন অ্যাপ স্টোর থেকে এবং ৪২ শতাংশ অ্যাপ প্লে-স্টোর থেকে সরানো হয়েছে বলে রিপোর্টে বলা হয়েছে। পাশাপাশি গত ৬ মাসে ১৩ লাখ অ্যাপ আপডেট হয়েছে। এক্ষেত্রে কারো ফোনে নিষিদ্ধ অ্যাপ ইন্সটল থাকলে তারা সেটি অ্যাক্সেস করতে সক্ষম হবে বলে বিবৃতিও দেয়া হয়েছে।

আগামী ১ নভেম্বর থেকে গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে আপডেট না করা অ্যাপগুলো রিমুভ করতে শুরু করবে পিক্সালেট।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বিটকয়েনের বাজারে ধস

ইন্টারনেট এক্সপ্লোরারের সমাধি!

ফেসবুকে বড় ফন্টে পোস্ট লিখবেন যেভাবে

ছবি তুলে প্রিন্টিংও করা যাবে যে ক্যামেরায়

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশ্বজুড়ে মুক্তি পাবে ‘অনার অব কিংস’ গেম

কমন চার্জার পোর্ট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে

ব্লকচেইন অলিম্পিয়াড শুরু সোমবার

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক