শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শিবলিঙ্গ থাকার দাবি, জ্ঞানভাপি মসজিদ নিয়ে কী হচ্ছে ভারতে

আপডেট : ১৭ মে ২০২২, ২৩:৫৪

ভারতের উত্তর প্রদেশের জ্ঞানভাপি মসজিদের ভেতরে ‘শিবলিঙ্গ’ (ভগবান শিবের প্রতীক) পাওয়া গেছে বলে দাবি করেছে একটি পক্ষ। তবে মুসলিমরা এটিকে ষড়যন্ত্র হিসেবে দেখছে। এ নিয়ে রাজ্যটিতে বর্তমানে এক অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

এনডিটির খবরে বলা হয়েছে, মঙ্গলবার (১৭ মে) জ্ঞানভাপি মসজিদের ভেতরে ঠিক কোন স্থানে ‘শিবলিঙ্গ’ পাওয়া গেছে, তা নিয়ে বারাণসী প্রশাসনকে প্রশ্ন করেছেন সুপ্রিম কোর্ট। ইস্যুটি নিয়ে মসজিদ কমিটির আবেদন করা পিটিশনের শুনানির সময় এ প্রশ্ন করেছেন আদালত।

ওই পিটিশনে মসজিদ কমপ্লেক্সের ভিডিও ধারণ বন্ধ করার জন্য বারাণসীর কর্তৃপক্ষের কাছে নির্দেশনা চাওয়া হয়েছে। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় প্রশ্ন রেখে বলেন, ‘শিবলিঙ্গটি ঠিক কোথায় পাওয়া গিয়েছে?’

জবাবে উত্তর প্রদেশ সরকারের পক্ষে উপস্থিত সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ‘আমরা রিপোর্টটি দেখিনি।’ একই সঙ্গে বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য সহ রিপোর্ট তুলে ধরার জন্য বুধবার পর্যন্ত সময় চেয়েছেন তিনি।

তুষার মেহতা বলেন, ‘যে জায়গায় শিবলিঙ্গ পাওয়া গেছে, সেই স্থানটি ঝামেলা এড়াতে সিল করে দেওয়া হয়েছে। তাছাড়া নামাজ পড়তে আসা কারো পায়ের স্পর্শ যেন না লাগে, সেদিকেও নজর রাখতে হবে।’ দাবি করা হচ্ছে, মসজিদ কমপ্লেক্সের ভেতর অযু করার জন্য যে পুকুর রয়েছে সেখানে শিবলিঙ্গটি পাওয়া গেছে। তবে মুসলমানরা বলছেন, এটি শিবলিঙ্গ নয়।

এদিকে, বারাণসী জেলা ম্যাজিস্ট্রেটকে আদেশ দিয়ে সুপ্রিম কোর্ট বলেছেন, যদি শিবলিঙ্গ পাওয়া যায় তাহলে এলাকাটি সুরক্ষিত করা উচিত। তবে মুসলমানদের নামাজের জন্য মসজিদে আসতে যেন বাধা না দেওয়া হয়।

এর আগে সোমবার হিন্দু আবেদনকারীরা চাঞ্চল্যকর দাবি করে যে জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্সের পুকুরে একটি শিবলিঙ্গ পাওয়া গেছে। এর পরই একটি স্থানীয় আদালত জায়গাটি সিল করার আদেশ দেন। মঙ্গলবার সুপ্রিম কোর্টের শুনানির সময় মুসলিম আবেদনকারীরা প্রশ্ন করেন যে, কমপ্লেক্সটি জরিপ করা কমিটির রিপোর্ট এখনো জমা দেওয়া হয়নি। অথচ কীভাবে স্থানীয় কোর্ট জায়গাটি সিল করার নির্দেশ দেন?

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

গুজরাট দাঙ্গা থেকে সুপ্রিম কোর্টে মোদির দায়মুক্তি

ভারতে ৪ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা শনাক্ত

কেন আবু ধাবি যাচ্ছেন মোদি 

পেট্রলের কারণে এবার শ্রীলঙ্কার পার্লামেন্ট অধিবেশন স্থগিত

এ সম্পর্কিত আরও পড়ুন

নির্জন কারাগারে সু চি 

মহারাষ্ট্রে বিজেপি-শিন্ডে কেন সরকার গঠন করছে না

আসামে বন্যা: মৃত বেড়ে ১০০

মহারাষ্ট্রে বিজেপি শিবিরে আরও সেনা বিধায়ক